বগুড়ায় নদী দূষণ রোধে নৌকাবাইচ

বগুড়ায় করতোয়া নদীর দূষণ রোধ ও দখলমুক্ত করতে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে।

জিয়া শাহীন বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2019, 06:29 PM
Updated : 18 Oct 2019, 06:30 PM

শুক্রবার বিকেলে কমিউনিট পুলিশিং ডে উপলক্ষে এই বাইচের আয়োজন করে জেলা পুলিশ। এতে সহযোগিতা করে বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোট।

বাইচ উপলক্ষে এসপি সেতু এলাকার দুপাশ থেকে শুরু করে নদীর দু ধারে দীর্ঘ এলাকাজুড়ে মানুষের ঢল নামে। উৎসবমুখর পরিবেশ তৈরি হয়।

এর আগে মালতিনগর এসপি ঘাট থেকে বেজোড়া ঘাট পর্যন্ত দুই কিলোমিটার নদীপথ পুলিশের পক্ষ থেকে পরিষ্কার করে নৌকা চলাচলের উপযোগী করা হয় দুদিন ধরে।

জেলার পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বলেন, “নদীর দূষণ রোধ করতে, নদীকে দখলমুক্ত করতে এবং গ্রামীণ ঐতিহ্যকে প্রাণবন্ত করতে সচেতনতামূলক এই প্রতিযোগিতার আয়োজনটি করা হয়।”

বগুড়া জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মকবুল হোসেন, বগুড়া প্রেসক্লাবের সভাপতি ও জেলা কমিউনিটি পুলিশং কমিটির আহ্বায়ক মোজাম্মেল হক, বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের  সভাপতি তৌফিক হাসান ময়না, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সুফিয়ান শফিক, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রাগেবুল আহসান রিপু, পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার মকবুল হোসেন, সদর সার্কেলের পুলিশ সুপার সনাতন চক্রবর্তী, কমিউনিটি পুলিশং বগুড়া জেলা শাখার সদস্যসচিব শাহাদৎ আলম ঝুনু বাইচ দেখতে আসেন।

মোজাম্মেল হক লালু বলেন, “বর্তমান প্রজন্মের শহুরে অনেকেই গ্রামীণ এই ঐতিহ্য দেখেনি। হাজার হাজার জনতার উপস্থিতি প্রমাণ করে গ্রামীণ এসব অনুষ্ঠান এখনও জনপ্রিয়।”

নৌকাবাইচে নানাভাবে সজ্জিত হয়ে অংশ নেয় বগুড়ার বিভিন্ন উপজেলার ছয়টি দল: সোনার বাংলা, আল্লাহ ভরসা, নৌরাজ, তিন বন্ধু, পঙ্খীরাজ ও দেগুন। ঢাক-ঢোল পিটিয়ে তুমুল হর্ষধ্বনির মধ্যে এই প্রতিযোগিতা শুরু হয়।