মাদ্রাসা পরিচালনায় নৈরাজ্য চলছে: মাদ্রাসা বোর্ড চেয়ারম্যান

দেশে মাদ্রাসা পরিচালনায় নৈরাজ্য চলছে উল্লেখ করে তা দূর করার সময় এসেছে বলে মনে করেন মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এ কে এম সাইফ উল্যাহ।

ফেনী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2019, 12:55 PM
Updated : 28 April 2019, 12:55 PM

অগ্নিদগ্ধ হয়ে নিহত নুসরাত জাহান রাফির শিক্ষা প্রতিষ্ঠান সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসা পরিদর্শন শেষে রোববার সাংবাদিকদের তিনি একথা বলেন।

সাইফ উল্যাহ বলেন, সারাদেশের মাদরাসা পরিচালনা কমিটিতে যে নৈরাজ্য চলছে তা দূর করার এখনই মোক্ষম সময়। নুসরাত জাহান রাফি হত্যাকাণ্ডের মধ্য দিয়ে সেটি আরও সুস্পষ্ট হলো।

ভবিষ্যতে মাদ্রাসা পরিচালনা কমিটিতে কোনো অশিক্ষিত অযোগ্য লোকের ঠাঁই হবে না উল্লেখ করে তিনি বলেন, “আমি বিশ্বাস করি এ ধরনের নির্মম ঘটনার সঙ্গে যারাই জড়িত তাদের সর্ব্বোচ শাস্তি হবে। আমরা ইতিমধ্যে সারাদেশে পাঁচ সদস্য বিশিষ্ট যৌন হয়রানি প্রতিরোধ কমিটি গঠনের কাজ শুরু করেছি।

“সিরাজ উদ-দৌলার মতো চরিত্রের শিক্ষকদের ব্যাপারেও আমরা খোঁজ খবর নিচ্ছি। ভবিষ্যতে কোনো শিক্ষকের বিরুদ্ধে শিক্ষার্থী নিপীড়নের প্রমাণ পাওয়া গেলে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।”

এ সময় জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কাজী সলিমুল্যাহ, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নূরুল আমিন, সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসা পরীক্ষা কেন্দ্রের সচিব নূরুল আফছার ফারুকী ও মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ হোসাইন উপস্থিত ছিলেন।

গত ৬ এপ্রিল সকালে মাদ্রাসাছাত্রী নুসরাত আলিমের আরবি প্রথমপত্র পরীক্ষা দিতে গেলে দুর্বৃত্তরা তাকে ডেকে কৌশলে মাদ্রাসার ছাদে নিয়ে যায়। পরে তার গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয়। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ১০ এপ্রিল রাতে তার মৃত্যু হয়।