শাবিতে বাংলাদেশ-ভারতের ২৪ উপাচার্যের সম্মেলন

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভারত-বাংলাদেশের ২৩টি বিশ্ববিদ্যালয়ের মোট ২৪ জন উপাচার্য ও আচার্যকে নিয়ে আন্তর্জাতিক সম্মেলন আগামী শনিবার।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2019, 02:01 PM
Updated : 3 April 2019, 02:02 PM

বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, “শিক্ষা, গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা প্রশাসনিক কার্যক্রমের তথ্য বিনিময়ের মাধ্যমে উচ্চশিক্ষায় নতুন দ্বার উন্মোচিত করতে দুই দেশের অঞ্চল পর্যায়ের বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে প্রথমবারের মতো এমন আয়োজন করেছি।”

‘ইন্টারন্যাশনাল কনভেনশন অব ভাইস চ্যান্সেলর’ শিরোনামের এই সম্মেলনে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের ১৫টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও একজন আচার্য এবং বাংলাদেশের সিলেট অঞ্চলের আটটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অংশগ্রহণ করবেন বলে উপাচার্য জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্ব এবং শিক্ষামন্ত্রী দীপু মনির প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

উপাচার্য আরও জানান, ‘দি কনভেনশন’ শিরোনামের মূল আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, সম্মেলনে উচ্চশিক্ষা, মৌলিক গবেষণা ও উদ্ভাবনী কার্যক্রম এবং শিক্ষাপ্রশাসন নিয়ে মতবিনিময় হবে।

“আলোচনার মাধ্যমে আমাদের শিক্ষার্থীকে তাদের দেশে পাঠাব। তাদের শিক্ষার্থীদের আমাদের দেশে আনব। এত শিক্ষা ও গবেষণা জ্ঞানের আদান-প্রদান হবে।”

সংবাদ সম্মেলনে কনভেনশন বাস্তবায়ন কমিটির সভাপতি ও অ্যাপ্লাইড সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক আবুল মুকিত মোহাম্মদ মোকাদ্দেছ, সদস্য সচিব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক এম জহিরুল ইসলাম উপস্থিত ছিলেন।