ঢাকা-কলকাতা নৌপথে ৭০ বছর পর যাত্রীবাহী জাহাজ চলাচল শুরু

ঢাকা-কলকাতা নৌপথে ৭০ বছর পর আবার যাত্রীবাহী জাহাজ চলাচল শুরু হয়েছে।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2019, 04:35 PM
Updated : 4 April 2019, 02:52 PM

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল শুক্রবার বিকেলে নারায়ণগঞ্জের পাগলায় বিআইডব্লিউটিসির মেরি এন্ডারসন ভিআইপি জেটিতে আনুষ্ঠানিকভাবে এই সেবা উদ্বোধন ঘোষণা করেন।

মন্ত্রী বলেন, “ভারতের সঙ্গে আমাদের যাত্রীবাহী নৌচলাচল ৭০ বছর বন্ধ ছিল। প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে ও তার প্রচেষ্টায় আবার এই নৌচলাচল শুরু করছি। এটি যোগাযোগের মাইলফলক হয়ে থাকবে।”

পরীক্ষামূলকভাবে ‘এমভি মধুমতী’ নামে একটি জাহাজ চলাচল শুরু হয়েছে জানিয়ে তিনি বলেন, “প্রধানমন্ত্রী দেশের নদী ড্রেজিংয়ের যে পরিকল্পনা গ্রহণ করেছেন তা বাস্তবায়িত হলে ঢাকায় যানবাহনের যে চাপ রয়েছে তা কমবে এবং ঢাকাগামী সড়ক রুটগুলোর ওপরও চাপ কমবে।”

মন্ত্রী বলেন, “এই জাহাজে করে যেতে যেতে যাত্রীরা সুন্দরবনসহ দক্ষিণ বাংলার অপার সৌন্দর্য উপভোগ করতে পারবেন। উপভোগ করতে করতে যাত্রীরা কলকাতায় পৌঁছে যাবেন। এই ক্রুজ শিপের মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরও দৃঢ় হবে। আমাদের এই যাত্রা অব্যাহত থাকবে।”

উদ্বোধনের পর রাত ৮টায় এমভি মধুমতী ৮০ জন যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশে ছেড়ে যায়। 

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, ওই মন্ত্রণালয়ের সচিব আব্দুস সামাদ, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক রাব্বী মিয়া, পুলিশ সুপার হারুন অর রশিদ অনুষ্ঠানে ছিলেন।

বাংলাদেশের এমভি মধুমতি ছাড়াও কলকাতার মেসার্স আরভি ও বেঙ্গল গঙ্গা বরিশাল, বাগেরহাটের মংলা, সুন্দরবন, খুলনার আন্টিহারা, ভারতের হলদিয়া রুট হয়ে কলকাতা-নারায়ণগঞ্জে যাওয়া-আসা করবে বলে নৌ কর্মকর্তারা জানান।