ফতুল্লায় রাসায়নিকের গুদামে বিস্ফোরণ, অগ্নিকাণ্ড

নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি ডাইং কারাখানার রাসায়নিকের গুদামে বিস্ফোরণের পর আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2019, 12:43 PM
Updated : 26 March 2019, 01:15 PM

বিস্ফোরণে ওই কারখানার তিন তলা ভবনের ছাদে ছিদ্র হয়ে গেছে, তিন পাশের দেয়াল ধসে পড়েছে এবং কারখানার যন্ত্রপাতি ও মালামাল পুড়ে গেছে।

মঙ্গলবার ভোরে পাগলা বউবাজার এলাকায় বোম্বে ফ্রেব্রিকস অ্যান্ড ডাইং কারখানায এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিসের চারটি ইউনিট প্রায় দুইঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নারায়ণগঞ্জ অফিসের উপ-সহকারী পরিচালক আবদুল্লাহ আল আরেফিন বলেন, ভোর ৫টার দিকে বোম্বে ফেব্রিক্স অ্যান্ড ডাইং কারখানায় বিকট শব্দে বিস্ফোরণের ঘটে। বিস্ফোরণের পরপরই আগুন ছড়িয়ে পড়ে।

“এতে ওই কারখানার তৃতীয় তলার ছাদ ছিদ্র হয়ে গেছে এবং তিন পাশের দেয়াল ধ্বসে পড়েছে। ধসে পড়া দেয়াল আশপাশে দোকানপাট ও বাড়িঘরের ওপর পড়লে টিনের চাল, জানালার কাচ, গ্রিল ক্ষতিগ্রস্ত হয়।”

আরেফিন বলেন, “ধারণা করা হচ্ছে চারতলা কারখানার দ্বিতীয় তলায় কেমিক্যালের গুদামে কোনো ড্রামে বিস্ফোরণ হয়ে থাকতে পারে। তবে তদন্তের পর তা নিশ্চিত হওয়া যাবে।”

ফায়ার সার্ভিসের মন্ডলপাড়া ও বিসিক শিল্পনগরীর দুটি স্টেশনের চারটি ইউনিট দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে সকাল ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে বলে তিনি জানান।

তিনি আরও জানান, এ ঘটনায় আশপাশের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে কেউ হতাহত হয়নি। তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণও জানা যায়নি।

ফতুল্লা মডেল থানার ওসি মঞ্জুর কাদের বলেন, আগুনে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এই ঘটনায় কেউ অভিযোগও দেয়নি।