‘লিগ্যাল এইডের সুফল পাচ্ছে সারা বাংলাদেশ’

সরকারি সহায়তায় অসহায় বিচার প্রার্থীদের ন্যায় বিচার নিশ্চিতকরণ ও সামাজিক ন্যায় প্রতিষ্ঠা বিষয়ে মতবিনিময় সভা হয়েছে কুষ্টিয়ার কুমারখালী উপজেলায়।

কুষ্টিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2019, 04:15 PM
Updated : 16 Feb 2019, 04:15 PM

শনিবার শিলাইদহ ইউনিয়ন পরিষদ মাঠে এই মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন কুষ্টিয়া জেলা ও দায়রা জজ অরূপ কুমার গোস্বামী।

‘বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠায় লিগ্যাল এইড এর বিকল্প নাই’, ‘উন্নয়ন আর আইনের শাসনে এগিয়ে চলেছে  দেশ, লিগ্যাল এইডের সুফল পাচ্ছে সারা বাংলাদেশ’- এমন শ্লোগান বিষয়ে সভায় আলোচিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে বিচারক অরূপ কুমার গোস্বামী বলেন, অজ্ঞতা, অক্ষমতা বা অসচ্ছলতার কারণে সমাজে বিচার প্রার্থীদের উল্লেখযোগ্য সংখ্যক মানুষ অনেকটা দিশেহারা হওয়ায় সম্ভাব্য সুযোগ থেকে তারা বঞ্চিত হন।

“সরকার প্রতিটা নাগরিকের ন্যায় বিচার প্রতিষ্ঠায় নানাভাবে সুযোগ সৃষ্টির ব্যবস্থা করলেও কেবলমাত্র না জানার কারণে কেউ বঞ্চিত হওয়াটা অনাকাঙ্ক্ষিত।”

তিনি বলেন, বিচার প্রার্থীদের জন্য সৃষ্ট এসব আইনগত সুযোগ যাতে সঠিকভাবে ব্যাপক সংখ্যক মানুষ বিনামূল্যে পেতে পারে সেই বার্তা পৌঁছে দেওয়ার দায়িত্ব সমাজের সকল সচেতন সূধী ও প্রতিনিধিত্বশীল ব্যক্তিদের।

যাদের টাকা নেই তারা যেন মনে না করেন, টাকা নেই বিচার নেই। তাদের এই ভ্রান্ত ধারণা ভাঙ্গার কাজে সকলকেই এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

জাতীয় আইন সহায়তা প্রদান সংস্থা কুষ্টিয়া জেলা কমিটির সহযোগিতায় শিলাইদহ ইউনিয়ন লিগ্যাল এইড কমিটি এ সভার আয়োজন করেছে।

শিলাইদহ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সালাহ উদ্দিনের সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মুন্সি মোহাম্মদ মশিয়ার রহমান, বিশেষ জজ কামরুল হাসান, অতিরিক্ত জেলা ও দায়রা জজ তহিদুল ইসলাম, অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম রেজাউল করিম, যুগ্ম জেলা ও দায়রা জজ রাখিবুল ইসলাম, জেলা লিগ্যাল এইড অফিসার ও যুগ্ম জেলা ও দায়রা জজ মোছা. শাহনাজ নাসরিন খান, জ্যেষ্ঠ বিচারিক হাকিম এম এম মোর্শেদ ও বিচারিক হাকিম মহসিন হাসান প্রমুখ।