অনেক হত্যাকাণ্ডের বিচার হচ্ছে না: সুলতানা কামাল

দেশে অনেক হত্যাকাণ্ডের বিচার হচ্ছে না বলে মন্তব্য করেছেন মানবাধিকারকর্মী টিআইবি চেয়ারম্যান সুলতানা কামাল।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2019, 02:03 PM
Updated : 3 Feb 2019, 02:04 PM

রোববার নারায়ণগঞ্জে এক অনুষ্ঠানে তিনি বলেন, “আমরা বিচার বহির্ভূত হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছি। আমরা প্রায়ই দেখছি মানুষের মৃতদেহ বিভিন্ন জায়গায় পাওয়া যাচ্ছে।

“আমাদের মানবাধিকারের জায়গা থেকে সে প্রশ্ন কে করছে না করছে সেটা বড় কথা নয় কিন্তু ঘটনা ঘটছে, সেগুলোর কোনো সুরাহা হচ্ছে না। দীর্ঘদিন ধরে অনেক হত্যাকাণ্ডের বিচার হচ্ছে না।”

সংবিধানে থাকা বাক স্বাধীনতার কথা উল্লেখ করে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের এই উপদেষ্টা ডিজিটাল সিকিউরিটি আইনের সমালোচনা করেন।

“এই আইন দিয়ে কিন্তু আমার বাক স্বাধীনতা হরণ করা হয়েছে।”

সুলতানা কামাল বলেন, সংবিধানে বলা আছে কাউকে বিনা বিচারে আটক রাখা যাবে না। দেশের জেলখানাগুলোতে দুই-তৃতীয়াংশ মানুষ বিনা বিচারে আটক রয়েছে। কিন্তু তাদের কোনো বিচার হয় নাই।

“এদের মধ্যে বড় সংখ্যক একটা মানুষ তারা কোনো অপরাধ না করেই জেলখানায় আটক আছেন।”

সুলতানা কামাল বলেন, “আমাদের কাঠামোগত অনেক উন্নয়ন হতে পারে; নানাভাবে আমরা চমক সৃষ্টি করতে পারি, অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেক দেশকে ছাড়িয়ে যেতে পারে, কিন্তু সেই উন্নয়নের ফলাফল ব্যক্তি মানুষের জীবনের পৌঁছাচ্ছে কিনা, ব্যক্তি মানুষের জীবনকে সমৃদ্ধ করছে কিনা-পরীক্ষাটা সেখানেই হয় একটি দেশ একটি সমাজ কতখানি এগিয়েছে।”

দুর্নীতির প্রতি প্রধানমন্ত্রীর শূন্য সহনশীলতার ঘোষণার কথা উল্লেখ করে সুলতানা কামাল বলেন, “আমাদের টিআইবির প্রতিবেদনে উঠে এসেছে দুর্নীতিতে আমরা যথেষ্ট খারাপ জায়গায় রয়েছি।”

সুলতানা কামাল বলেন, নানা কারণে মানুষের প্রতি নানা বৈষম্য রয়ে গেছে। এই বৈষম্য অসাংবিধানিক। এই বৈষম্য দূর করতে বৈষম্য বিলোপ আইন তৈরির হলেও সেটি আইন প্রণয়নের দায়িত্বে যারা রয়েছেন তারা পাশ করেননি।

“সেই কারণে সংখ্যাগুরু, সংখ্যালঘু হিসেবে বৈষম্যের শিকার হচ্ছে। আদিবাসী বাঙালি হিসেবে বৈষম্যের শিকার হচ্ছে। নারী-পুরুষ হিসেবে বৈষ্যমের শিকার হচ্ছে। নানাভাবে তারা বৈষ্যমের শিকার হচ্ছে। দলিত গোষ্ঠী নানা বৈষম্যের শিকার হচ্ছে।”

দেশে ১১ থেকে ১২ প্রকার শিক্ষা ব্যবস্থা চালু রয়েছে উল্লেখ করে তিনি বলেন, কেউ ভালো শিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছে আবার কেউ পাচ্ছে না। এখানেও বৈষম্যর শিকার হচ্ছে। সবাই মানসম্পন্ন শিক্ষা পাচ্ছে না।

দুপুরে নারায়ণগঞ্জ নগরীর শীতলক্ষ্যা এলাকায় বেসরকারি রণদা প্রসাদ সাহা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ‘মানবাধিকার, সংবিধান ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান আলোচক ছিলেন সুলতানা কামাল।

রণদা প্রসাদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মনীন্দ্র কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান রাজীব প্রসাদ সাহা, উপদেষ্টা আবু আলম মো. শহিদ খান।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ট্রাস্টি বোর্ডের সদস্য শ্রীমতি সাহা, কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের পরিচালক সম্পা সাহাসহ প্রমুখ।