র‌্যাগিং করলে ছাত্রত্ব বাতিল: রাবি উপাচার্য

ক্যাম্পাসে র‌্যাগিং করলে ছাত্রত্ব বাতিল করে সংশ্লিষ্ট বিভাগের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় উপাচার্য এম আব্দুস সোবহান।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2019, 04:22 PM
Updated : 28 Jan 2019, 04:24 PM

সোমবার বিশ্ববিদ্যালর প্রশাসনের র‌্যাগিং ও মাদক প্রতিরোধ কমিটি আয়োজিত শোভাযাত্রার আগে সংক্ষিপ্ত সমাবেশে তিনি একথা বলেন।

উপাচার্য বলেন, “সিনিয়র শিক্ষার্থীরা র‌্যাগিংয়ের নামে কোমলমতি শিক্ষার্থীদের যেভাবে হেনস্থা করে তা কোনোভাবেই কাম্য নয়। র‌্যাগ দেওয়ার বিষয়টি প্রমাণ হলে শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল ও বিভাগের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

পরে বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের সামনে থেকে শোভাযাত্রা শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

উপাচার্য এম আব্দুস সোবহান

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মাদকের মতো মরণ ছোবলে আসক্ত হওয়া এবং র‌্যাগিংয়ের মতো জঘন্য অপরাধে জড়ানোসহ বিপথে যাওয়ার দায় শিক্ষকরা কোনোমতেই এড়িয়ে যেতে পারেন না বলে উপাচার্য মনে করেন।

তাই শিক্ষার্থীদের বিপথে যাওয়া থেকে বাঁচাতে পুঁথিগত বিদ্যার পাশাপাশি আদর্শগত শিক্ষায় শিক্ষিত করে তুলতে আহ্বান জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর লুৎফর রহমানের সঞ্চালনায় আরও বক্তব্য দেন পুলিশের রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মাসুদুর রহমান।

শোভাযাত্রায় উপ-উপাচার্য আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, ছাত্র উপদেষ্টা লায়লা আরজুমান বানু, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রভাষ কুমার কর্মকারসহ শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।