শিক্ষক লাঞ্ছনা: ভাসানীর কয়েকজন শিক্ষার্থীকে বহিষ্কারের সিদ্ধান্ত

ছাত্রলীগ নেতাদের বিচারের দাবিতে মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৫৬ শিক্ষকের বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব ত্যাগের মধ্যে কয়েকজন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের খবর পাওয়া গেছে।

টাঙ্গাইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2018, 05:34 PM
Updated : 8 Oct 2018, 06:42 PM

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আলাউদ্দিন বলেন, শিক্ষক লাঞ্ছনার ঘটনায় সোমবার রাতে ঢাকায় রিজেন্ট বোর্ডের সভায় কয়েকজন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে তাদের সংখ্যা কত এবং পরিচয় কী তা প্রকাশ করা হয়নি। আনুষ্ঠানিক ঘোষণাও করা হয়নি। পরে আনুষ্ঠানিকভাবে তাদের পরিচয় জানানো হবে বলে উপাচার্য জানান।

রিজেন্ট বোর্ডের সভায় কে কে উপস্থিত ছিলেন তাও তিনি প্রকাশ করেননি।

পদার্থবিজ্ঞান বিভাগের কয়েকজন শিক্ষককে লাঞ্ছিত করা হয়েছে অভিযোগ তুলে সোমবার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দায়িত্বে থাকা ৫৬ জন শিক্ষক পদত্যাগ করেছেন।

এর আগে রোববার জরুরি সভায় শিক্ষক সমিতি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সভাপতি সজীব তালুকদার, সহ-সভাপতি ইমরান মিয়া, যুগ্ম-সাধারণ সম্পাদক জাবির ইকবাল ও সহ-সভাপতি আদ্রিতা পান্নার বিচারের দাবি জানায়।

শিক্ষক সমিতির সহসভাপতি মীর মোহাম্মদ মোজাম্মেল হক বলেলেন, শনিবার ২য় বর্ষ ২য় সেমিস্টারের পরীক্ষার ফলাফল ঘোষণা করে পদার্থ বিজ্ঞান বিভাগ। এ পরীক্ষায় ঈশিতা বিশ্বাস নামে এক ছাত্রী উত্তীর্ণ হতে পারেননি। তিনি পেয়েছেন সিজিপিএ ৪ এর মধ্যে ১.৯৮। কোনো শিক্ষার্থীকে উত্তীর্ণ হতে হলে সিজিপিএ ৪ এর মধ্যে কমপক্ষে ২.২৫ পেতে হয়।

ঈশিতা উত্তীর্ণ হতে না পারায় কর্তৃপক্ষ তাকে রোববারের কোয়ান্টাম মেকানিক্স-১ পরীক্ষায় অংশ নেওয়ার অনুমতি দেয়নি বলে জানান মোজাম্মেল।

“কিন্ত বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সভাপতি সজীব তালুকদার সহযোগীদের নিয়ে রোববার সকালে ঈশিতাকে জোর করে পরীক্ষার আসনে বসিয়ে দেন।

“এ সময় বিভাগের শিক্ষকরা বাধা দিতে গেলে সজীব তালুকদার এই বিভাগের চেয়ারম্যান মো. মনিরুজ্জামান, শিক্ষক আনোয়ার হোসেন ও মহিউদ্দিন তাসনিমকে গালাগাল দেন এবং মারতে উদ্যত হন।”

এরপর ছাত্রলীগের নেতা-কর্মীরা ঈশিতাকে পাহারা দিয়ে সম্পূর্ণ পরীক্ষা শেষ করান বলে অভিযোগ করেন মোজাম্মেল।