আমাদের সংস্কৃতিকে ছড়িয়ে দিতে হবে: রাষ্ট্রপতি

আকাশ সংস্কৃতিতে গা না ভাসিয়ে আমাদের সংস্কৃতিকে দেশ-বিদেশে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নেত্রকোণা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2018, 02:45 PM
Updated : 3 Oct 2018, 02:45 PM

নেত্রকোণায় এক অনুষ্ঠানে বুধবার তিনি বলেন, “তথ্যের অবাধ প্রবাহের পলে বিশ্ব একটি গ্রামে পরিণত হয়েছে। এতে করে আকাশ সংস্কৃতি আমাদের জন্যে বাস্তবতা। বিভিন্ন জাতির সংস্কৃতির প্রভাব পড়েছে। একই সাথে পাল্টে যাচ্ছে সংস্কৃতির ধারণাও।

“আকাশ সংস্কৃতিতে গা ভাসিয়ে দিলে চলবে না। এর ভালো দিকগুলো গ্রহণ ও খারাপ দিকগুলো বর্জন করতে হবে।”

তিনি কবি, সাহিত্যিক, নাট্যকার, নির্মাতা, সংগ্রাহক, গবেষকসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে দেশজুড়ে ছড়িয়ে থাকা আমাদের সংস্কৃতির উপাপদানগুলোকে দেশে-বিদেশে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান।

বিকালে জেলা শহরের মোক্তারপাড়া খেলার মাঠে আয়োজিত একদিনের আন্তর্জাতিক লোক সংস্কৃতি উৎসব উদ্বোধন করেন রাষ্ট্রপতি হামিদ।

‘আন্তর্জাতিক প্রেক্ষাপটে মৈমনসিংহ গীতিকা’ প্রতিপাদ্য নিয়ে ‘বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম’ এই উৎসবের আয়োজন করেছে।

আলোচনা সভা শেষে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান, যা রাত সাড়ে ৮টা পর্যন্ত চলে।

অনুষ্ঠানে ময়মনসিংহ, শেরপুর, নেত্রকোণা, জামালপুর জেলা এবং ভারত থেকে বিশ্বভিারতী বিশ্ববিদ্যালয় ও আসামের শিল্পীরা সংগীত ও নৃত্য পরিবেশন করেন।

এতে মৈমনসিংহ গীতিকার ‘মহুয়া’ পালার নৃত্যনাট্যও পরিবেশন করা হয়।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী এবং বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের সভাপতি মোস্তাফা জব্বারের সভাপতিত্বে উৎসবে আরও বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপচার্য সবুজ কলি সেন, দেব কন্যা সেন, অধ্যাপক যতীন সরকার প্রমুখ।

এর আগে শহরের আরামবাগ এলাকায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারসহ চারটি উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন রাষ্ট্রপতি হামিদ।