শিল্পী এসএম সুলতানের জন্মবার্ষিকী পালিত

নড়াইলে নানা আয়োজনে বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।

মাহবুবুর রশিদ, নড়াইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2018, 06:18 PM
Updated : 10 August 2018, 06:18 PM

শুক্রবার কোরআন খানি, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, শিল্পীর সমাধিতে পুস্পমাল্য অর্পণ, মাজার জিয়ারত, আলোচনা সভা, দোয়া মাহফিল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নড়াইল পৌরসভার মাজিমদিয়ায় শিল্পীর বাসভবনে অবস্থিত এস এম সুলতান কমপ্লেক্স ও শিশুস্বর্গে জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশন এ কর্মসূচির আয়োজন করে।

অনুষ্ঠানের শুরুতে সকালে শিল্পীর সমাধিতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, এস এম সুলতান ফাউন্ডেশন, নড়াইল প্রেসক্লাব, এস এম, সুলতান বেঙ্গল চারু ও কারুকলা মহাবিদ্যালয়সহ সরকারি ও বেসরকারি বিভিন্ন সমাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুস্পমাল্য অর্পণ করা হয়। 

পরে  শিশুস্বর্গের সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এমদাদুল হক চৌধুরী।

বক্তব্য রাখেন পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, এস এম সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু, নড়াইল প্রেসক্লাবের সভাপতি আলমগীর সিদ্দিকী প্রমুখ।

চিত্রাংকন প্রতিযোগিতায় শতাধিক শিশু অংশগ্রহণ করে।

বিশ্ববরেণ্য এই শিল্পী ১৯২৪ সালের ১০ অগাস্ট নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে মেছের আলী ও মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন।

শিল্পী সুলতান ১৯৮২ সালে একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক, ১৯৮৪ সালে রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি, ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননাসহ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কারে ভূষিত হন।

১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।