মাদকবিরোধী অভিযানে কিশোরগঞ্জে নিহত ১

মাদকবিরোধী অভিযানে কিশোরগঞ্জের ভৈরব উপজেলায় পুলিশের গুলিতে একজন নিহত হয়েছে।

কিশোরগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2018, 07:42 AM
Updated : 7 June 2018, 07:49 AM

ভৈরব থানার ওসি মো. মোখলেছুর রহমান জানান, বুধবার রাত সোয়া ২টার দিকে শহরের গাছতলাঘাট সেতু সংলগ্ন এলাকায় এ গোলাগুলির ঘটনা ঘটে। 

নিহত আব্দুল হেলিমের (৩৮) বাড়ি ভৈরব পৌর এলাকার পঞ্চবটী পুকুরপাড় এলাকায়। তার বিরুদ্ধে ১০টি মাদক মামলাসহ বিভিন্ন থানায় ২০টির বেশি মামলা রয়েছে বলে পুলিশের ভাষ্য।

ওসি মোখলেছুর বলেন, গাছতলাঘাট সেতু সংলগ্ন এলাকায় মাদক ব্যবসায়ীরা গোপন বৈঠক করছে খবর পেয়ে সেখানে অভিযান চালায় পুলিশ। এ সময় মাদক ব্যবসায়ীরা পুলিশকে লক্ষ্য করে গুলি করলে পুলিশও পাল্টা গুলি করে।

“এ পর্যায়ে মাদক ব্যবসায়ীরা পিছু হটলে হেলিমকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করা হয়। পরে ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।”

ওসি বলছেন, মাদক ব্যবসায়ীদের গুলিতে পুলিশের পাঁচ সদস্য আহত আহত হলে তাদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। এছাড়া ঘটনাস্থল থেকে একটি বিদেশী পিস্তল, তিনটি গুলি, ৫১০টি ইয়াবা ও ২৪ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়েছে।

মে মাসে প্রধানমন্ত্রীর নির্দেশে আইনশৃঙ্খলা বাহিনী সারা দেশে মাদকবিরোধী অভিযান ‍শুরুর পর এ নিয়ে নিহতের সংখ্যা ১৩১ জনে পৌঁছালো ।

অভিযানে মৃত্যুর অধিকাংশ ঘটনার ক্ষেত্রে বলা হচ্ছে, মাদক কারবারিরা আইন-শৃঙ্খলা বাহিনীর দিকে গুলি করায় পাল্টা গুলি চালাচ্ছে পুলিশ বা র‌্যাব, তাতে ঘটছে মৃত্যু।

কয়েকটি ক্ষেত্রে গুলিবিদ্ধ লাশ পাওয়ার কথা জানিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, তাদের মৃত্যু হয়েছে মাদক চোরাকারবারিদের অভ্যন্তরীণ কোন্দলে।

তাদের ওই বক্তব্য ও ঘটনার বিবরণ নিয়ে মানবাধিকার সংগঠনগুলো প্রশ্ন তুলেছে। ইউরোপীয় ইউনিয়ন বন্দুকযুদ্ধে নিহতের প্রতিটি ঘটনার তদন্ত চেয়েছে। আর জাতিসংঘ বলেছে, তারা পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে।

তবে সরকারের তরফ থেকে বলা হচ্ছে, দেশ থেকে মাদক নির্মূল না হওয়া পর্যন্ত এই লড়াই চলবে।