রোহিঙ্গাদের জন্য ইউএসএআইডির আরও সহায়তার ঘোষণা

মিয়ানমারের সেনাবাহিনী ও তাদের সহযোগীদের নির্যাতনে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা এবং এই সংকটে স্থানীয়ভাবে ক্ষতিগ্রস্তদের জরুরি মানবিক সহায়তা হিসেবে ইউএসএআইডি আরও অর্থ দেওয়ার ঘোষণা দিয়েছে।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2018, 02:45 PM
Updated : 15 May 2018, 02:45 PM

মঙ্গলবার কক্সবাজারের বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক এই উন্নয়ন সংস্থার প্রশাসক মার্ক গ্রিণ বলেন, “রোহিঙ্গা জনগোষ্ঠী এবং এই সংকটে বাংলাদেশে স্থানীয়ভাবে ক্ষতিগ্রস্তদের জরুরি প্রয়োজনে মানবিক সহায়তা হিসেবে যুক্তরাষ্ট্র অতিরিক্ত ৪৪ মিলিয়ন ডলার দেবে।”

গ্রিণ বলেন, ২০১৬ সালের অক্টবর থেকে বার্মায় এবং বার্মা থেকে আগত বাস্তচ্যুত জনগোষ্ঠীর জন্য মোট মানবিক সহায়তার পরিমাণ দাঁড়িয়েছে ২৯৯ মিলিয়ন ডলারের বেশি। এরমধ্যে ২০১৭ সালের ২৫ অগাস্ট থেকে সহায়তার পরিমাণ হলো ২০৭ মিলিয়ন ডলারের বেশি।

মিয়ানমার সংঘাতের কারণে ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদানে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ উল্লেখ করে তিনি বলেন, “বাংলাদেশে আগত শরণার্থীদের প্রতি দ্রুত ও উদারতার সাথে সাড়া প্রদান করায় দেশটির সরকার ও জনগণকে যুক্তরাষ্ট্র সাধুবাদ জানায়।” 

বিকালে তিনি কক্সবাজারের বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এ সময় তার সঙ্গে ছিলেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্ণিকাট, যুক্তরাষ্ট্রের উপ-সহকারী মন্ত্রী মার্ক স্টোরেলা প্রমুখ।

মিয়ানমারের সেনাবাহিনী ও তাদের সহযোগীদের নির্যাতনের শিকার হয়ে গত বছরের অগাস্ট থেকে সাত লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।