বাড়ি বিক্রি করে বেতন পরিশোধের আশ্বাসে ফিরল শ্রমিকরা

তিন মাসের বকেয়া বেতন পরিশোধের দাবিতে সাভারে একটি পোশাক কারখানার শ্রমিকরা চারঘণ্টা মহাসড়ক অবরোধ করেছেন।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2018, 01:49 PM
Updated : 1 May 2018, 01:49 PM

পরে স্থানীয় সংসদ সদস্যের আশ্বাসে তারা অবরোধ তুলে নেন।

মঙ্গলবার সকাল ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়কে সাভার বাজার বাসস্ট্যান্ড এলাকায় অবরোধ করেন ‘আব্বাস অ্যাপারেলন্স লিমিটেড’-এর ছয় শতাধিক শ্রমিক।

আব্বাস অ্যাপারেলন্সের শ্রমিক হাসান, জাহাঙ্গীর আলম, রুবি, পলি সহা, রিপনসহ কয়েকজন অভিযোগ করেন, প্রায় ছয় মাস আগে আড়াপাড়া মহল্লায় ঢাকা-১৫ আসনের সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদারের ভবন (সাবেক কামাল গামের্ন্টস) ভাড়া নিয়ে ‘আব্বাস অ্যাপারেলস লিমিটেড’ চালু করেন আব্বাস উদ্দিন।

শ্রমিকরা বলেন, চালুর পর এক মাসের বেতন যথাসময়ে পরিষোধ করেছেন তিনি; কিন্তু এরপর থেকে এক মাসের বেতন আরেক মাসে ভেঙ্গে ভেঙ্গে দিতে থাকেন। শেষ পর্যন্ত জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চ থেকে কোনো বেতন-ভাতা পরিশাধ করছে না কর্তৃপক্ষ। আজ কাল বলে শুধু ঘোরাচ্ছে।

এ কারণে শ্রমিকরা গত এক সপ্তাহ ধরে কারখানার ভিতরে আন্দোলন চলে আসছিল বলে জানান এই শ্রমিকরা।

তারা অভিযোগ করেন, গত বুধবার বকেয়া বেতন পরিশোধ করার কথা ছিল; কিন্তু সেদিনও বেতন-ভাতা পরিশোধ না করায় শ্রমিকরা বিক্ষোভ দেখালে মালিকপক্ষের লোকজন কয়েকজন শ্রমিককে মারধর করে।

পরদিন বৃহস্পতিবার শ্রমিকরা পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ করলে ওই রাতেই আব্বাসকে আটক করে পুলিশ।

সাভার মডেল থানার এসআই এনামুল হক বলেন, রোববার শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করবে মর্মে মুচলেকা দেওয়ায় তাকে থানা থেকে ছেড়ে দেওয়া হয়েছিল।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, কয়েকশ শ্রমিক মঙ্গলবার সকাল ১১টার দিকে কারখানার সামনে থেকে বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন।

খবর পেয়ে থানা পুলিশ ও শিল্প পুলিশের একাধিক দল এসে তাদের শান্ত করতে ব্যর্থ হয়।

পরে পৌর মেয়র আব্দুল গনি এসে বিক্ষুব্ধ শ্রমিকদের বলেন, কারখানার ভবন মালিক এমপি কামাল আহমেদ মজুমদারের সঙ্গে কথা হয়েছে। রোববারের মধ্যে কিছু টাকা পরিশোধ করা হবে; কিন্তু শ্রমিকরা পুরো টাকা দাবি করে বিক্ষোভ অব্যাহত রাখেন।

পরে স্থানীয় সংসদ সদস্য এনামুর রহমান বিক্ষুব্ধ শ্রমিকদের বলেন, “কারখানা মালিক আব্বাসের বাড়ি বিক্রি করে আগামী রোববার দুপুর ২টায় সকল বকেয়া পরিশোধ করা হবে।”

এরপর বিকাল ৩টার দিকে শ্রমিকরা অবরোধ তুলে নেন।

এ সময় কয়েকজন বিজিএমই কর্মকর্তাও সেখানে উপস্থিত ছিলেন।

বিজিএমইএ-এর ক্রাইসিস ম্যানেজমেন্ট সেলের আশুলিয়ার ইনচার্জ মো. নুর আলম সিদ্দিক বলেন, আব্বাস অ্যাপারেলস কারখানার মালিক আব্বাস আগে একটি পোশাক কারখানার জিএম ছিলেন। পরে তিনি এখানে কারখানা স্থাপন করেন।

এদিকে চারঘণ্টা মহাসড়ক অবরোধ থাকায় ঢাকা-আরিচা মহাসড়কে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। চরম দুর্ভোগে পড়েছে বাস যাত্রীরা। মহাসড়ক অবরোধ থাকার কারণে যাত্রীরা হেঁটে গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করছেন।

সাভার মডেল থানার ওসি মোহসিনুল কাদির বলেন, আগামী রোববার বেতন-ভাতা পরিশোধের আশ্বাস পেয়ে শ্রমিকরা অবরোধ তুলে নেন।