নববর্ষে কাশিমপুর কারাগারে পান্তা-রুই

নববর্ষে কাশিমপুর কারাগারে বন্দিদের জন্য বিশেষ খাবার ও বিনোদনের আয়োজন করেছে কর্তৃপক্ষ।

আবুল হোসেন গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 April 2018, 11:19 AM
Updated : 14 April 2018, 11:19 AM

শনিবার সকাল, দুপুর ও রাতে ভালো খাবারের পাশাপাশি তাদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান ও ক্রিকেট খেলার আয়োজন করা হয়।

এ কারাগারে প্রায় পাঁচ হাজার বন্দির মধ্যে ফাঁসির দণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা লুৎফুজ্জামান বাবর ও আমৃত্যু দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীও রয়েছেন।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এর সুপার সুব্রত কুমার বালা বলেন, এ কারাগারে সাবেক প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, জামায়াতের নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী ও টাঙ্গাইলের এমপি আমানুর রহমান খান রানাসহ এক হাজার ৪০০-এর মতো বন্দি রয়েছেন।

বন্দিদের জন্য সকালে পান্তা-রুই, আলু ভর্তা; দুপুরে ভুনা খিচুড়ি, ডিম এবং রাতে পোলাও-মাংস, মিষ্টি, পান-সুপারি ও কোল্ড ড্রিংকস-এর আয়োজন করা হয়েছে।  

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এর জেলার মো. তারিকুল ইসলাম জানান, তার কারাগারে দুই হাজার ৯০০-এর মতো বন্দি রয়েছে। এখানে সকালে বন্দিদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে।

এ কারাগারে বন্দিদের সকালে রুই, পান্তা, আলু ভর্তা, কাঁচা মরিচ, পিঁয়াজ, দুপুরে সাদা ভাত, ডাল এবং রাতের জন্য পোলাও-মাংস, ডিম, পান-সুপারির ব্যবস্থা করা হয়েছে বলে তিনি জানান।

কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের জেলার বিকাশ রায়হান বলেন, দুই হাজার ৩০০-এর মেতা বন্দি রয়েছেন এ করাগারে। নববর্ষ উপলক্ষে বিশেষ খাবার দেওয়া ছাড়াও এদিন সকালে কয়েদি ও বন্দিদের মধ্যে ক্রিকেট খেলার আয়োজন করা হয়।

বন্দিদের জন্য সকালে রুই, পান্তা, আলু ভর্তা, দুপুরে ভাত, আলুর দম, ডিম এবং রাতে পোলাও-মাংস, মিষ্টি, পান-সুপারির আয়োজন করা হয়।

কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারের সুপার মো. শাহজাহান বলেন, ওই কারাগারে ৬০০-এর মতো নারী বন্দি ও তাদের ৫১ জন শিশু রয়েছে।

“এ কারাগারে সকালে নারী বন্দিদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।”

তাদের জন্য সকালে পান্তা-রুই, আলু ভর্তা, বেগুন ভর্তা, শুটকি ভর্তা, কাঁচা মরিচ, পিঁয়াজ, দুপুরে সাদা ভাত, লাউয়ের দম, ডিম ভুনা এবং রাতে পোলাও-মাংস ও সালাদের ব্যবস্থা করা হয়েছে।