ডিজিটাল নিরাপত্তা আইনে তথ্যের অধিকার খর্ব হবে: ইফতেখারুজ্জামান

প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইনে মানুষের মতপ্রকাশের স্বাধীনতা খর্ব করা হয়েছে বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান।

নীলফামারী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2018, 11:38 AM
Updated : 31 Jan 2018, 11:40 AM

বুধবার নীলফামারীতে একটি মতবিনিময় সভায় এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে মানুষের নিরাপত্তাহীনতা সৃষ্টি হয়েছে, নিরাপত্তার প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে এবং সংবিধানের মৌলিক যে নীতিমালাগুলো আছে তার মধ্যে মানুষের মতপ্রকাশের স্বাধীনতা ও বাক স্বাধীনতা হরণ করা হয়েছে।

“এই আইনের ফলে তথ্য প্রকাশের অধিকার খর্ব হবার পাশাপাশি দুর্নীতির বিস্তার ঘটবে।” 

সংসদে তোলার আগে গত সোমবার মন্ত্রিসভায় ডিজিটাল নিরাপত্তা আইন অনুমোদিত হয়েছে।

প্রস্তাবিত এই আইনে সরকারি গোপনীয় তথ্য-উপাত্ত ডিজিটাল উপায়ে ধারণ, স্থানান্তর বা সংরক্ষণ করা এবং তাতে সহায়তাকে গুপ্তচরবৃত্তির অপরাধ হিসেবে গণ্য করে ১৪ বছরের কারাদণ্ড বা ২৫ লাখ টাকা জরিমানার কথা বলা হয়েছে।

ইফতেখারুজ্জামান বলেন, “এ আইনের ফলে দুর্নীতির যেমন বিস্তার ঘটবে পাশাপাশি মানবধিকার লঙ্ঘন, মানুষের মৌলিক অধিকার হরণ সংক্রান্ত যে সমস্ত তথ্যাবলী মানুষের জানার কথা বা জানার অধিকার রয়েছে; এমনকি প্রকাশের অধিকার রয়েছে সাংবাদিকসহ অন্যান্য গণমাধ্যম কর্মীদের তা খর্ব হবে।”

তিনি বলেন, যারা এ ধরনের আইন করেছেন তারা সাময়িক সুবিধার জন্য করেছেন; তবে চূড়ান্ত বিবেচনায় এসব আইন আত্মঘাতী বলে বিবেচিত হবে।

এই খসড় আইন সংসদে পাশ হওয়ার আগে সংশ্লিষ্ট সকলের সঙ্গে সরকারকে আলোচনায় বসার আহবান জানিয়ে তিনি বলেন, “খসড়া করেছেন ঠিক আছে, তবে সংসদে উত্থাপনের আগে আইন প্রয়োগ প্রক্রিয়ায় সংশ্লিষ্টজন, গণমাধ্য কর্মীসহ আইন বিশেষজ্ঞদের সাথে আলোচনা করে আন্তর্জাতিক ও জাতীয় অভিজ্ঞতাকে ভিত্তি করে সংশোধন করুন।”

শুধু ৩২ ধারা নয় পুরো খসড়া আইনটাকে সংশোধন করে অগ্রসর হোন।

নীলফামারী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সচেতন নাগরিক কমিটি (সনাক) আয়োজিত ‘স্থানীয় পর্যায়ে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন: সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক মতবিনিময় শেষে ইফতেখারুজ্জামান সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন।  

সনাক নীলফামারী জেলা সভাপতি এসএম সফিকুল আলম ডাবলুর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় মুখ্য আলোচক ছিলেন টিআইবর নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান।

বক্তব্য দেন নীলফামারী জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম, জেলা পরিষদ চেয়ারম্যান জয়নাল আবেদীন, অতিরিক্ত পুলিশ সুপার এবিএম আতিকুর রহমান, পৌরসভা মেয়র দেওয়ান কামাল আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুজিবুর রহমান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুজার রহমান প্রমুখ।

মতবিনিময় সভায় সরকারি, বেসরকারি দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ এবং গণমাধ্যম কর্মীরা অংশ নেন।