খাগড়াছড়ি পৌর এলাকায় ১৪৪ ধারা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগে জেলা সুষম উন্নয়ন ও দুর্নীতি প্রতিরোধ কমিটির খাগড়াছড়ি জেলা পরিষদ ঘেরাও কর্মসূচিতে পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2017, 07:49 AM
Updated : 17 Sept 2017, 08:03 AM

রোববার সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পৌর এলাকায় সব ধরনের সভা সমাবেশে নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক এ টি এম কাউছার হোসেন।

তিনি বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রশাসন ১৪৪ ধারা জারি করেছে। কেউ যদি তা লঙ্ঘন করে তাহলে পুলিশ ব্যবস্থা নিবে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে জেলা পরিষদের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলে আন্দোলন শুরু করেছে জেলা সুষম উন্নয়ন ও দুর্নীতি প্রতিরোধ কমিটি। এর অংশ হিসেবে রোববার জেলা পরিষদ ঘেরাও কর্মসূচি ঘোষণা করে শনিবার শহরে মাইকিং করে সংগঠনটি।

এদিকে ১৪৪ ধারা লঙ্ঘন করে প্রতিবাদ সমাবেশ করেছে জেলা সুষম উন্নয়ন ও দুর্নীতি প্রতিরোধ কমিটি।

সকাল থেকে সদর উপজেলা পরিষদ এলাকায় জড়ো হয় তারা। পরে বেলা সাড়ে ১০টার দিকে প্রতিবাদ সমাবেশ করে তারা। সমাবেশ থেকে সোমবার জেলায় সকাল সন্ধ্যা হরতাল ও আগামী ২১ সেপ্টেম্বর পর্যন্ত জেলা সদরে সড়ক অবরোধ কর্মসূচি ঘোষণা করে সংগঠনটি।

সমাবেশে জেলা সুষম উন্নয়ন ও দুর্নীতি প্রতিরোধ কমিটির আহ্বায়ক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান চঞ্চুমনি চাকমা, সদস্য সচিব ও খাগড়াছড়ি পৌরসভার মেয়র রফিকুল আলম বক্তব্য রাখেন।  

অন্যদিকে সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৩ অনুসরণ করে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করছে দাবি করে সংবাদ সম্মেলন করেছেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী।

সরকারি কর্মকাণ্ডের বিরুদ্ধে অবস্থান নিয়ে জনপ্রতিনিধিরা শপথ ভঙ্গ করছেন বলেও সংবাদ সম্মেলনে দাবি করেন তিনি।