ভাস্কর্য না সরালে মতিঝিল তাণ্ডব: হুমকি বাবুনগরীর

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণের ভাস্কর্য না সরালে আবারও শাপলা চত্বরের মতো ঘটনা ঘটানোর হুমকি দিয়েছেন হেফাজত ইসলামের মহাসচিব জুনাইদ বাবুনগরী।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2017, 02:48 PM
Updated : 22 Feb 2017, 02:56 PM

বুধবার বিকালে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে এক ওয়াজ মাহফিলে এই হুমকি দেন তিনি।  নবীনগর দাওয়াতুল হক পরিষদ নামে একটি সংগঠন এ মাহফিলের আয়োজন করে।

রোমান যুগের ন‌্যায়বিচারের প্রতীক ‘লেডি জাস্টিস’র আদলে একটি ভাস্কর্য সম্প্রতি বাংলাদেশের সর্বোচ্চ আদালত প্রাঙ্গণে স্থাপন করা হয়, যার বিরোধিতা করছে হেফাজতসহ ইসলামী দলগুলো।

বর্তমান বিশ্বে প্রচলিত আইন শাস্ত্রের গোড়াপত্তন হয় রোমান যুগে। বাংলাদেশেও আইন শাস্ত্রে রোমান আইন পড়ানো হয়ে থাকে। রোমানদের লেডি জাস্টিস গ্রিকদের কাছে পরিচিত ছিল দেবী থেমিস হিসেবে।

জুনাইদ বাবুনগরী বলেন, “৯০ শতাংশ মুসলমানের দেশ বাংলাদেশে সুপ্রিম কোর্টের সামনে গ্রিক দেবীর মূর্তি বসানো হয়েছে। এ মূর্তিকে ন্যায়বিচারের প্রতীক বলা হচ্ছে। মূর্তি কোনোভাবেই ন্যায়বিচারের প্রতীক হতে পারে না, পবিত্র কোরআনই ন্যায় বিচারের প্রতীক।

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে স্থাপিত ভাস্কর্য যার বিরোধিতা করছে হেফাজতে ইসলাম

“যদি ওই মূর্তি সরানো না হয় তাহলে দেশের ১৬ কোটি তৌহিদি জনতাকে নিয়ে আরেকবার শাপলা চত্বরের সূচনা করা হবে।”

গণজাগরণ আন্দোলনের বিরোধিতা করে রাজপথে নামা হেফাজত ২০১৩ সালে ৫ মে ঢাকা অবরোধ কর্মসূচি ডেকে মতিঝিলের শাপলা চত্বরে অবস্থান নিয়ে ব্যাপক তাণ্ডব চালিয়েছিল। রাতে আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ অভিযানে তাদের উৎখাত করা হয়।

সুপ্রিম কোর্টকে হুমকি দেওয়া হেফাজতের মহাসচিব বলেন, তাদের অবস্থান সরকারের বিরুদ্ধে নয়।

“আমরা নাস্তিকদের বিরুদ্ধে। যারা বিশ্বনবীকে কটাক্ষ করে কথা বলে সে সব নাস্তিকদের মৃত্যুদণ্ডের বিধান রেখে সংসদে বিল পাশ করতে হবে।”

শাহবাগ আন্দোলন শুরুর পর ব্লগারদের নাস্তিক আখ‌্যায়িত করে তাদের মৃত্যুদণ্ডের বিধান রেখে আইনের দাবি করেছিল হেফাজত।

‘লেডি জাস্টিস’র আদলে একটি ভাস্কর্য স্থাপন করার প্রতিবাদে ১৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতিকে স্মারকলিপি দেওয়া এবং পরে সারাদেশে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দিয়েছিল হেফাজতে ইসলাম।