নেত্রকোণায় ক্ষেতমজুর সমাবেশ

নেত্রকোণার খালিয়াজুরী উপজেলায় ক্ষেতমজুর সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

নেত্রকোণা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2016, 10:43 AM
Updated : 22 Sept 2016, 10:44 AM

বৃহস্পতিবার দুপুরে উপজেলা সদরে সমাবেশ আয়োজন করে হাওর ক্ষেতমজুর আন্দোলন সমন্বয় কমিটি।

এর আগে বুধবার দুপুরে নেত্রকোণা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে সমাবেশে যোগ দেওয়ার আহ্বান জানান কমিটির আহ্বায়ক নলিনীকান্ত সরকার।

সমাবেশে হাওরাঞ্চলের সাত জেলার কয়েক শ ক্ষেতমজুরসহ বাংলাদেশ ক্ষেতমজুর সমিতির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রেজা, সহ-সাধারণ সম্পাদক অর্ণব সরকার বাপ্পী, জেলা কমিটির সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, আয়োজক কমিটির সদস্য ও স্থানীয় সংগঠক নাজমা আক্তার, মোহনদেব রায় প্রমুখ অংশ নেন।

আনোয়ার হোসেন বলেন, নেত্রকোণা, কিশোরগঞ্জ, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, সিলেট ও ব্রাহ্মণবাড়িয়ার ৪৮টি উপজেলার ৪২৩টি হাওর নিয়ে হাওরাঞ্চল গঠিত। হাওরাঞ্চলের ২৪.৬৫ শতাংশ পরিবারের নিজস্ব জমি নেই। তারা অন্যের জমি চাষ করে ও মাছ ধরে জীবিকা নির্বাহ করে।

“সমাবেশে আগাম বন্যা থেকে ফসল রক্ষার জন্য হাওরের পাড়ে, বিলের ধারে ও নদীর পাড়ে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণের দাবি জানানো হয়।”

হাওরকে মৎস্য-অভয়াশ্রম ঘোষণা, হাওরবাসীর জীবনযাত্রার মান উন্নয়নে জাতীয় বাজেটে আলাদা বরাদ্দ, এনজিও-ঋণ ও মহাজনী সুদের অত্যাচার থেকে হাওরবাসীকে রক্ষার দাবি জানান তিনি।

নাজমা আক্তার বলেন, হাওরবাসীর জন্য আলাদা ব্যাংক প্রতিষ্ঠা করে জামানতমুক্ত ও স্বল্পসুদে ঋণদান, জলমহালের ইজারা বন্ধ, প্রকৃত মৎস্যজীবীদের মুক্ত পানিতে মাছ ধরার অধিকার, নামমাত্র মূল্যে পল্লী রেশন চালু, লুটপাট বন্ধ করে সরকারি বরাদ্দ বৃদ্ধি ও উপকারভোগীর সংখ্যা বাড়ানোর দাবি জানানো হয়।