শোলাকিয়ায় জঙ্গি হামলা: সন্দেহভাজন ৫ জনকে অব্যাহতি

‘তদন্তে প্রমাণ না পাওয়ায়’ কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ এলাকায় হামলার পর আটক সন্দেহভাজন পাঁচজনকে অব্যাহতি দিয়েছে আদালত।

কিশোরগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2016, 11:42 AM
Updated : 20 Sept 2016, 11:42 AM

মঙ্গলবার কিশোরগঞ্জের মুখ্য বিচারিক হাকিম মো. আব্দুস ছালাম খান এ আদেশ দেন। এ সময় তারা আদালতে উপস্থিত ছিলেন।

তারা হলেন- শোলাকিয়া গরুরহাট এলাকার মোশারফ হোসেনের ছেলে মামুনুর রশিদ (২৭), শহরের বয়লার আব্দুল হাইয়ের ছেলে মো. সানাউল্লাহ (৩০), বাজিতপুরের পিরিজপুর এলাকার মো. শামসুদ্দিনের ছেলে সোহেল মিয়া (২০), ভৈরবের পঞ্চবটির মৃত আব্দুল জলিলের ছেলে তারা মিয়া (২৫) ও শহরের তারাপাশার মৃত মাহবুবুল ইসলামের ছেলে আরিফুল ইসলাম হাসিব (২৬)।

কিশোরগঞ্জ মডেল থানার ওসি মীর মোশারফ হোসেন জানান, হামলার পর আশপাশ এলাকা থেকে এ পাঁচজনকে ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় আটক করে আইনশৃঙ্খলা বাহিনী।

তিনি জনান, এ ঘটনায় দায়ের করা মামলায় এখনও পুলিশ প্রতিবেদন দেওয়া না হলেও ৫৪ ধারায় গ্রেপ্তারদের বিষয়ে তদন্ত প্রতিবেদন দাখিল করেছেন কিশোরগঞ্জ মডেল থানার এসআই ইমরান হাসান।  

“তদন্তে তাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো প্রমাণ না পাওয়ায় এসআই ইমরান হাসান প্রতিবেদনে উল্লেখ করেন। এই প্রেক্ষিতে আদালত তাদের এ ঘটনার মামলা থেকে অব্যাহতি দেয়।”

গত ১ জুলাই ঢাকার গুলশানে একটি ক্যাফেতে হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২২ জনকে হত্যার ছয় দিনের মাথায় ঈদের সকালে কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদগাহের পাশে পুলিশের একটি তল্লাশি চৌকিতে হামলা হয়। হামলায় দুই পুলিশ সদস্য নিহত হন। পরে পুলিশের সঙ্গে জঙ্গিদের গোলাগুলিতে এক হামলাকারী ও এক গৃহবধূ নিহত হন।

শোলাকিয়ার ঘটনার তিন দিন পর পাকুন্দিয়া থানার পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ সামছুদ্দিন বাদী হয়ে সন্ত্রাস দমন আইনে কিশোরগঞ্জ মডেল থানায় মামলা করেন। আক্রান্ত চেকপোস্টের প্রধান ছিলেন সামছুদ্দিন।

মামলায় শরীফুল ইসলাম ওরফে শফিউল ইসলাম (২২) ও জাহিদুল হক ওরফে তানিমের (২৪) নাম উল্লেখসহ অজ্ঞাত পরিচয় আরও কয়েকজনকে আসামি করা হয়েছে।

ওই ঘটনায় জাহিদুল পুলিশের হাতে ও শরীফুল র‌্যাবের হাতে আটক হন। শরীফুল দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার রানীগঞ্জ বাজারের আব্দুল হাইয়ের ছেলে। আর জাহিদুল কিশোরগঞ্জ শহরের পশ্চিম তারাপাশার আব্দুস ছাত্তারের ছেলে।

গত ৫ অগাস্ট আইনশঙ্খলা বাহিনীর সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে শফিউল ইসলাম নিহত হন। জাহিদুল হক ওরফে তানিম কিশোরগঞ্জ কারাগারে আটক আছেন।