মহিষের লড়াই দেখতে গিয়ে আহত বদি

“স্থানীয়দের মাঝে প্রচলন রয়েছে, লাল রঙের যেকোনো বস্তু দেখলেই ষাঁড় কিংবা মহিষ তেড়ে যায়।”

কক্সবাজার প্রতিনিধিটেকনাফ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2022, 06:24 PM
Updated : 27 Nov 2022, 06:24 PM

দুই মহিষের লড়াই চলাকালে আহত হয়েছেন কক্সবাজারের সাবেক সংসদ সদস্য আব্দুর রহমান বদি।

রোববার বিকালে টেকনাফ উপজেলার সদর ইউনিয়নের মহেশখালিয়া পাড়ায় মহিষের লড়াই চলাকালে বদি আহত হন বলে জানান টেকনাফ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলম বাহাদুর।

তিনি প্রাথমিক চিকিৎসা শেষে কক্সবাজার শহরের বাসায় বিশ্রাম রয়েছেন। বদি প্রাণে রক্ষা পাওয়ায় সোমবার বিকালে শোকরানা সভার আয়োজন করেছে টেকনাফ পৌর আওয়ামী লীগ।

মাদক ব্যবসায় পৃষ্ঠপোষকতার অভিযোগে আলোচিত আব্দুর রহমান বদি কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনের সাবেক সংসদ সদস্য এবং টেকনাফ পৌর আওয়ামী লীগের সভাপতি।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিও চিত্রে দেখা যায়, দুটি মহিষের লড়াই বেশকিছু মানুষ জড়ো হয়ে উপভোগ করছেন। এদের মধ্যে লাঠি হাতে লাল ফুলহাতা শার্ট ও আকাশি রংয়ের জিন্স প্যান্ট পরিহিত আব্দুর রহমান বদিও রয়েছেন।

লড়াইয়ের একপর্যায়ে একটি মহিষ অপরটিকে তাড়িয়ে নিচ্ছিল। এ সময় পলায়নরত মহিষটির ধাক্কায় সাবেক সংসদ সদস্য বদি মাটিতে পড়ে যান। পরে তাড়িয়ে বেড়ানো মহিষটি তাকে মাড়িয়ে যায়।

এ সময় ঘটনাস্থলে থাকা এক ব্যক্তিকে স্থানীয় ভাষায় বলতে শোনা যায়, “অবাজি এমপি গিঅইদে ওয়া।” অর্থাৎ, এমপি পড়ে গিয়েছেন।

টেকনাফ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলম বাহাদুর বলেন, “সাবেক সংসদ সদস্য আব্দুর রহমান বদির গরু-মহিষের লড়াই উপভোগ করার শখ দীর্ঘদিনের। তিনি অন্যের আয়োজিত প্রতিযোগিতা উপভোগের পাশাপাশি মাঝেমধ্যে নিজেও গরু-মহিষের লড়াইয়ের আয়োজন করে থাকেন।“

“বিকালে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের মহেশখালিয়া পাড়ায় বদির উদ্যোগে মহিষের লড়াই আয়োজন করা হয়। তিনি ওই প্রতিযোগিতায় দুটি মহিষের লড়াই উপভোগ করছিলেন।”

স্থানীয় আওয়ামী লীগের এ নেতা আরও বলেন, "লড়াইয়ের একপর্যায়ে একটি মহিষ অপর মহিষকে তাড়িয়ে নিয়ে যাচ্ছিল। এ সময় খুবই নিকটে থাকা বদিকে মহিষ মাড়িয়ে যায়। এতে তিনি মাটিতে পড়ে গিয়ে সামান্য আহত হন।”

পরে ঘটনাস্থলে উপস্থিত লোকজন তাকে উদ্ধার করেন বলে জানান মোহাম্মদ আলম বাহাদুর।

প্রতিযোগিতায় অংশ নিয়েছিল টেকনাফ সদর ইউনিয়নের গোদারবিল এলাকার বাসিন্দা মোহাম্মদ আব্দুল্লাহর মালিকাধীন দুটি মহিষ।

আব্দুল্লাহ বলেন, বদির উদ্যোগে আয়োজিত প্রতিযোগিতায় তার মালিকাধীন দুটি মহিষ অংশ নেয়। একপর্যায়ে একটি মহিষ অপরটিকে তাড়িয়ে নিচ্ছিল তখন মহিষের ধাক্কায় তিনি আহত হন।

“স্থানীয়দের মাঝে প্রচলন রয়েছে, লাল রঙের যেকোনো বস্তু দেখলেই ষাঁড় কিংবা মহিষ তেড়ে যায় এবং ক্ষিপ্ত হয়ে ওই লাল রঙের বস্তুর দিকে ধেয়ে যায়।“

টেকনাফ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলম বাহাদুর জানান, বদি প্রাণে রক্ষা পাওয়ায় সোমবার বিকালে আওয়ামী লীগের টেকনাফ উপজেলা কার্যালয়ে পৌর কমিটি শোকারানা সভার আয়োজন করেছে।

এ ব্যাপারে জানতে সাবেক সংসদ সদস্য আব্দুর রহমান বদির মোবাইল ফোনে কল করলেও তিনি রিসিভ করেননি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক