হাতে থাকা ইভিএমেই ৫০ আসনে ভোট গ্রহণ সম্ভব: সিইসি

সিইসি বৃহস্পতিবার বিকালে কুয়াকাটা আঞ্চলিক নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের প্রস্তাবিত জমি পরিদর্শন করেছেন।

পটুয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2022, 03:14 PM
Updated : 22 Dec 2022, 03:14 PM

বর্তমানে থাকা ইভিএম দিয়েই আগামী সংসদ নির্বাচনের ৫০ আসনে ভোট গ্রহণ সম্ভব বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

বৃহস্পতিবার পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা পর্যায়ের সরকারি কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

সিইসি বলেন, “বর্তমানে ৫০-৬০টি আসনে ইভিএমে নির্বাচনের সক্ষমতা আমাদের আছে। কিছুটা কমও হতে পারে, কারণ আমরা ফিল্ড লেভেলে কোয়ালিটি চেক সম্পূর্ণ করতে পারিনি। তবে হাতে থাকা মেশিন দিয়ে নিঃসন্দেহে আমরা ৫০টি আসনে নির্বাচন করতে পারব।”

এর আগে আগামী সংসদ নির্বাচনে ১৫০টি আসনে ইভিএমে নির্বাচন করার পরিকল্পনার কথা জানিয়েছিল নির্বাচন কমিশন। সেজন্য আরও প্রায় দুই লাখ ইভিএম কেনার প্রয়োজন। তাই আট হাজার কোটি টাকার নতুন প্রকল্পের প্রস্তাব চূড়ান্ত করে সরকারের অনুমোদনের জন্য পাঠিয়েছে কমিশন। 

এই বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার বলেন, নতুন ইভিএম মেশিন ক্রয়ের জন্য এর মধ্যে একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে এবং যাছাই বাছাই চলছে। তবে সরকারের অর্থনৈতিক সক্ষমতার বিষয়টিও নির্বাচন কমিশন বিবেচনা করছে।

নির্বাচনে বিএনপির অংশগ্রহণ নিয়ে তিনি বলেন, “আমরা রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপ করেছি। বিএনপিকেও একাধিকবার পত্র দিয়েছিলাম, কিন্তু তারা আসতে পারছেন না। কারণ তারা স্পষ্টভাবেই আগাম ঘোষণা দিয়েছেন সরকার এবং নির্বাচন কমিশনকে বর্জন করার।

“আমরা পত্র-পত্রিকা থেকে জানতে পেরেছি, নির্বাচনের আগে তারা একটা নির্বাচনকালীন সরকার চান এবং বর্তমান কমিশনকেও দায়িত্ব থেকে সরে যেতে হবে বলে দাবি জানিয়েছেন তারা।

“কিন্তু উনাদের প্রতি আমাদের আবেদন একই আছে – আসেন, নির্বাচনে অংশ নেন। কারণ সংবিধান অনুযায়ী আমাদের নির্বাচন করতে হবে।”

পটুয়াখালী জেলা প্রশাসক মো. শরীফুল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় নির্বাচন কমিশন সচিবলায়ের সচিব জাহাঙ্গীর আলম, পটুয়াখালী পুলিশ সুপার মো. সাইদুল ইসলাম উপস্থিত ছিলেন।

সিইসি হাবিবুল আউয়াল বিকালে কুয়াকাটা আঞ্চলিক নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের প্রস্তাবিত জমি পরিদর্শন করেন।

তিন দিনের সফরে পটুয়াখালীতে অবস্থান করছেন সিইসি। বুধবার তিনি মির্জাগঞ্জ উপজেলায় স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। শুক্রবার তিনি ঢাকার উদ্দেশে রওয়ানা হবেন।