এবার ঈদযাত্রায় উত্তরের মহাসড়কে স্বস্তির আশা

ঈদযাত্রার ভোগান্তি কমাতে মহাসড়কের মুলিবাড়ি ও নলকা আন্ডারপাস এবং কড্ডা ফ্লাইওভার ও নলকা ব্রিজ খুলে দিয়েছে কর্তৃপক্ষ।

ইসরাইল হোসেন বাবুসিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2023, 03:36 PM
Updated : 24 June 2023, 03:36 PM

ঈদযাত্রায় বঙ্গবন্ধু সেতু পশ্চিম গোলচত্বর হয়ে হাটিকুমরুল দিয়ে নির্মাণাধীন চার লেনের মহাসড়ক দিয়ে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের ২২ জেলার যানবাহন চলাচল করে। ঈদে অতিরিক্ত যানবাহন চলাচলের কারণে প্রতি বছরই এ মহাসড়কে যানজটের সৃষ্টি হয়। তবে এবার এই মহাসড়কে স্বস্তির আশার কথা জানিয়েছে সেতু বিভাগ।

ঈদে ভোগান্তি এড়াতে এ মহাসড়কের আন্ডারপাস ও ফ্লাইওভারগুলো খুলে দেওয়া হয়েছে।

স্বাভাবিক সময়ে এই মহাসড়ক দিয়ে প্রতিদিন ১৭-১৮ হাজার যানবাহন চলাচল করলেও ঈদের আগে তার সংখ্যা দাঁড়ায় ৩০-৪০ হাজার।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম গোলচত্বর থেকে সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জের চান্দাইকোনা পর্যন্ত ৪২ কিলোমিটার মহাসড়ক দুই লেন থেকে চার লেনে উন্নীতকরণের কাজ অনেকাংশে শেষ হয়েছে।

শনিবার বাংলাদেশ সেতু বিভাগের সচিব ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক মনজুর হোসেন মহাসড়কের সিরাজগঞ্জ এলাকা পরিদর্শন করেছেন। পরিদর্শন শেষে উত্তরের পথে ঈদযাত্রা স্বস্তির হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

এ বিষয়ে সিরাজগঞ্জ ট্রাফিক পুলিশের পরিদর্শক সালেকুজ্জামান সালেক বলেন, “অতীতের যে কোনো সময়ের চেয়ে এবার মহাসড়ক অনেক ভালো অবস্থায় রয়েছে। আশা করছি, ঈদে ঘরমুখো মানুষ ও পশুবাহী যানবাহন চলাচলে তেমন কোনো সমস্যা হবে না।

তিনি বলেন, “ঈদের আগে ও পরে অতিরিক্ত যানবাহনের চাপের কারণে অন্তত সাত দিন মহাসড়কের জনবহল এলাকা, যাত্রী উঠানামার স্থান, পার্শ্বরাস্তা ও হাট-বাজার এসব স্থানে বাড়তি চাপ সইতে হবে।”

ভোগান্তি এড়ানোর পরিকল্পনার কথা উল্লেখ করে সালেকুজ্জামান সালেক বলেন, “পরিস্থিতি মোকাবিলায় বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাশের মুলিবাড়ি, কড্ডার মোড়, নলকা ব্রিজের পশ্চিম পাশ, পাঁচলিয়া বাজার, রানা অফিসের সামনে, পাঁচলিয়া বাজার হাইস্কুলের সামনে, পাপিয়া হোটেলের সামনে, হাটিকুমরুল ইউপি অফিসের সামনে, সিরাজগঞ্জ রোড, জোড়া ব্রিজের আগে, রয়াহাটি জোড়া ব্রিজ ও চান্দাইকোনা এলাকায় পর্যাপ্ত ট্রাফিক পুলিশের পাশাপাশি হাইওয়ে পুলিশও দায়িত্ব পালন করবে।”

সাউথ এশিয়া সাবরিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক-২) প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান হেগো-মীর আকতার জেভির প্রকল্প ব্যবস্থাপক এখলাছ উদ্দিন বলেন, “ঈদকে কেন্দ্র করে মহাসড়কের মুলিবাড়ি ও নলকা আন্ডারপাস এবং কড্ডা ফ্লাইওভার ও নলকা খুলে দেওয়া হয়েছে।”

সেই সঙ্গে মহাসড়কের খানাখন্দসহ ঝুঁকিপূর্ণ স্থানগুলো চিহ্নিত করে সংস্কার কাজ করায় এবারের ঈদযাত্রা স্বস্তির হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সম্প্রতি মহাসড়কের পরিস্থিতি সরেজমিন দেখতে সিরাজগঞ্জ এলাকা পরিদর্শন করেছেন হাইওয়ে পুলিশের প্রধান অতিরিক্ত মহাপরিদর্শক শাহাবুদ্দিন আহম্মেদ খান।

ওই সময় তিনি বলেন, আসন্ন ঈদে মহাসড়কে কোনো প্রকার ফিটনেসবিহীন যানবাহন চলাচল করতে দেওয়া হবে না। এসব যানবাহন মহাসড়কের দেখা গেলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি আরও বলেন, মহাসড়কে পশুবাহী যানবাহনসহ কোনো প্রকার যানবাহনে চাঁদাবাজি প্রশয় দেওয়া হবে না। মহাসড়কের ঝুঁকিপূর্ণ স্থানগুলো চিহ্নিত করা হয়েছে। যানজট নিরসনে ওই সব স্থানে পর্যাপ্ত পুলিশ মোতায়েন থাকবে।

পাশাপাশি অনিরাপদ যাত্রা বিশেষ করে ট্রাকে ও বাসের ছাদে যাত্রীদের যাতায়াত না করার পরামর্শ দেন হাইওয়ে পুলিশের এই কর্মকর্তা।