জঙ্গি সংগঠনে থাকা সিলেটের সবাই যুক্ত হয়েছেন মায়মুনের মাধ্যমে: র‌্যাব

মায়মুন মূলত ‘আনসার আল ইসলামের’ সঙ্গে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র সেতুবন্ধন তৈরি করেন।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
Published : 10 May 2023, 06:14 AM
Updated : 10 May 2023, 06:14 AM

সিলেটের স্থানীয় একটি মাদ্রাসা থেকে দাখিল সম্পন্নের পর স্থানীয় এক ব্যক্তির মাধ্যমে ২০১৩ সালে জঙ্গি সংগঠনে যুক্ত হয়েছিলেন আবদুল্লাহ মায়মুন। এরপর ধীরে ধীরে তিনিই হয়ে ওঠেন সিলেট থেকে জঙ্গি সংগঠনে যুক্ত হওয়াদের ‘মূল লোক’।

র‌্যাবের দাবি, এ পর্যন্ত সিলেট থেকে যারা ‘জঙ্গি সংগঠনে’ যুক্ত হয়েছেন তারা সবাই যুক্ত হয়েছেন মায়মুনের মাধ্যমেই। এ ছাড়া তিন-চার মাস পর বিদেশে থাকা স্বজনদের কাছ থেকে সংগঠনের জন্য ৩০-৩৫ লাখ টাকাও সংগ্রহ করে দিতেন তিনি।

মঙ্গলবার দুপুরে সিলেটের সদরদপ্তরে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানিয়েছেন র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

এ সময় সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার যুবক আবদুল্লাহ মায়মুন (৩৪) যেভাবে জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র শুরা সদস্য ও দাওয়াতি শাখার প্রধান হয়ে ওঠেন তার বিস্তারিত তুলে ধরেন র‌্যাব কর্মকর্তা  মঈন।

সংবাদ সম্মেলনে মঈন জানান, মায়মুন একজন আলেম-হাফেজের সন্তান। সিলেটের স্থানীয় একটি মাদ্রাসা থেকে দাখিল সম্পন্ন করেন তিনি।  একপর্যায়ে অনলাইনে ফিলিস্তিন, মায়ানমার ও ইরাকসহ বিভিন্ন স্থানে মুসলামানদের উপর নির্যাতনের ভিডিও দেখে তিনি ‘উগ্রবাদে’ আকৃষ্ট হন।

২০১৩ সালে মায়মুন স্থানীয় এক ব্যক্তির মাধ্যমে নিষিদ্ধ জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’-এ যোগ দেন। ধীরে ধীরে তিনি সংগঠনটির সিলেট বিভাগীয় প্রধান হন। 

এ সংগঠনের শীর্ষ জঙ্গি নেতা চাকরিচ্যুত মেজর জিয়ার সঙ্গে মায়মুনের নিয়মিত যোগাযোগ ছিল বলে জানিয়ে কমান্ডার মঈন বলেন, “এমনকি জঙ্গি জিয়া তার বাসায় নিয়মিত যাতায়াতও করতেন। ”

এর আগেও মায়মুন একবার গ্রেপ্তার হয়েছিলেন জানিয়ে মঈন বলেন, “২০১৯ সালে বগুড়ার একটি সন্ত্রাসবিরোধী মামলায় মায়মুন গ্রেপ্তার হন এবং ১ বছরের বেশি সময় কারাভোগ করে ২০২০ সালের শেষের দিকে জামিনে মুক্তি পান। পরবর্তীতে তার জামিন বাতিল হলে তিনি আত্মগোপনে চলে যান। “

এর পরই মায়মুন নতুন ‘জঙ্গি সংগঠনে’ যুক্ত হন জানিয়ে তিনি বলেন, “২০২১ সালে নতুন ‘জঙ্গি সংগঠন- জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ শুরা সদস্য রণবীর ও মানিকের মাধ্যমে ওই সংগঠনে যোগ দেন মায়মুন এবং পাহাড়ে চলে যান।

“আনসার আল ইসলামের সিলেট বিভাগীয় প্রধান হওয়ায় ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র শুরা সদস্য ও দাওয়াতি শাখার প্রধান হিসেবে দায়িত্ব পান মায়মুন।

''এ ছাড়াও তিনি সিলেট অঞ্চলে সংগঠনটির দাওয়াতি ও প্রশিক্ষণসহ সার্বিক কার্যক্রম তত্ত্বাবধান করতেন। এ পর্যন্ত সিলেটের যারা ‘জঙ্গি সংগঠনে’ যুক্ত হয়েছেন তাদের মূলে ছিল মায়মুন। তার মাধ্যমেই সকলে সংগঠনে যুক্ত হয়েছেন।”

মায়মুন মূলত ‘আনসার আল ইসলামের’ সঙ্গে নতুন এই জঙ্গি সংগঠনের সেতুবন্ধন তৈরি করেন জানিয়ে র‌্যাব কর্মকর্তা বলেন,  “শুরুর দিকে ‘আনসার আল ইসলাম’ মায়মুনের মাধ্যমে ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’-কে ১৫ লক্ষ টাকা অনুদান দেয়। 

“এ ছাড়াও মায়মুন তার পরিচিত প্রবাসে থাকা বিভিন্ন ব্যক্তি ও অন্যান্য জঙ্গি সংগঠনের কাছ থেকে অর্থ সংগ্রহ করে এবং নিজের পক্ষ থেকে প্রাথমিকভাবে ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারকীয়া’-কে প্রায় ৫০ লক্ষ টাকা সংগ্রহ করে দেন। 

এ ছাড়াও তিন-চার মাস পর পর মায়মুন বিদেশে অবস্থানরত তার আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবের কাছ থেকে ৩০/৩৫ লক্ষ টাকা সংগ্রহ করে ওই সংগঠনকে দিতেন।

“মায়মুন সাংগঠনিক কাজে বিভিন্ন সময়ে পাহাড়ে আসা-যাওয়া করতেন।''

র‍্যাব কর্মকর্তা জানান, সম্প্রতি ওই জঙ্গি সংগঠনের অপতৎরতার খবর পেয়ে র‍্যাব পাহাড়ে অভিযান শুরু করলে মায়মুন সংগঠনের শীর্ষ নেতাদের সিদ্ধান্তে সেখান থেকে পালিয়ে এসে ঢাকা ও নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে আত্মগোপনে থেকে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করছিলেন। 

"অতি সম্প্রতি তিনি পরিচয় গোপন করে ভুল তথ্য দিয়ে সিলেটের এয়ারপোর্ট থানাধীন বড়শালা এলাকার একটি বাড়িতে আরও তিন জঙ্গিকে নিয়ে অবস্থান শুরু করেন।"

সেখানে আত্মগোপনে থেকে আনসার আল ইসলামের সঙ্গে সমন্বয় করে পুনরায় সংগঠিত হওয়ার চেষ্টা করছিলেন বলে জানায় র‌্যাব। পরে সোমবার রাতভর অভিযান চালিয়ে ওই বাড়ি থেকে মায়মুনসহ ৪ জঙ্গিকে মঙ্গলবার সকালে গ্রেপ্তার করা হয়। 

গ্রেপ্তার অন্যরা হলেন, ফরিদপুরের চরভদ্রসনের মো. আবু জাফর ওরফে জাফর ওরফে তাহান (৪০), চাঁদপুর মতলব উত্তরের মো. আক্তার কাজী ওরফে সাইদ ওরফে আইজল (৩৮) এবং গোপালগঞ্জ মুকসেদপুরের সালাউদ্দিন রাজ্জাক মোল্লা (৩২)। 

সংবাদ সম্মেলনে র‍্যাব জানায়, গ্রেপ্তারের সময়  তাদের কাছে থাকা নগদ ২ লাখ টাকা, কয়েকটি ইলেকট্রনিক ডিভাইস এবং কিছু গুরুত্বপূর্ণ নথি জব্দ করা হয়েছে। 

আরও পড়ুন:

Also Read: সিলেটে জঙ্গি সংগঠন শারক্বীয়ার ৪ সদস্য গ্রেপ্তার