এক মাসের ব্যবধানে বান্দরবানে ৩ উপজেলায় ভ্রমণে ফের নিষেধাজ্ঞা

তিন উপজেলা ছাড়া অন্যান্য উপজেলায় পর্যটকরা ভ্রমণ করতে পারবেন বলে গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বান্দরবান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2023, 02:08 PM
Updated : 15 March 2023, 02:08 PM

নিষেধাজ্ঞা তুলে নেওয়ার এক মাস পর আবারও বান্দরবানের তিন উপজেলায় স্থানীয় ও বিদেশি পর্যটকদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে জেলা প্রশাসন।

বুধবার সন্ধ্যায় জেলার রোয়াংছড়ি, রুমা ও থানচি উপজেলায় পরবর্তীতে নির্দেশ না দেওয়া পর্যন্ত গণবিজ্ঞপ্তি দিয়ে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে প্রশাসন। এতে স্বাক্ষর করেছেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।

গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, বান্দরবান জেলায় স্থানীয় ও বিদেশি পর্যটকদের ভ্রমণ সংক্রান্ত ১০ ফেব্রুয়ারি ২০২৩ মূলে জারিকৃত গণবিজ্ঞপ্তির ধারাবাহিকতায় পর্যটকদের নিরাপত্তার বিষয় বিবেচনা করে রোয়াংছড়ি, রুমা ও থানচি উপজেলায় স্থানীয় ও বিদেশি পর্যটকদের ভ্রমণ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিষিদ্ধ করা হল।

তবে এই তিন উপজেলা ছাড়া অন্যান্য উপজেলায় পর্যটকরা ভ্রমণ করতে পারবেন বলে গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলা এবং রাঙ্গামাটির বিলাইছড়ি বড়থলি ইউনিয়ের সীমান্ত এলাকায় সন্ত্রাসী বাহিনীর বিরুদ্ধে যৌথ অভিযান পরিচালনা করে আসছে আইনশৃঙ্খলা বাহিনী।

এ প্রেক্ষাপটে গত বছর ১৮ অক্টোবর থেকে রুমা ও রোয়াংছড়ি উপজেলায় অনির্দিষ্টকালের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা দেয় প্রশাসন।

পরে থানচি ও আলীকদম উপজেলাকেও ভ্রমণ নিষেধাজ্ঞার আওতায় নিয়ে আসা হয়। কয়েক দফা ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর পর রোয়াংছড়ি, থানচি ও আলীকদম উপজেলাকে নিষেধাজ্ঞা তালিকা থেকে তুলে নেয় প্রশাসন। তবে রুমা উপজেলা ভ্রমণে নিষেধাজ্ঞা আগের মত বহাল থাকে।