৮০-৯০ শতাংশ মানুষ করোনা টিকা নিয়েছেন: স্বাস্থ্যমন্ত্রী

ডেঙ্গুর বিস্তার রোধে স্বাস্থ্যবিভাগ সারাদেশে কাজ করছে বলে জানান জাহিদ মালেক।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2023, 05:28 PM
Updated : 30 May 2023, 05:28 PM

দেশের ৮০ থেকে ৯০ শতাংশ মানুষ করোনাভাইরাস প্রতিরোধক টিকা নিয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

টিকার তৃতীয় ও চতুর্থ ডোজ দেওয়া হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেছেন, গত কয়েকদিনে করোনার প্রকোপ কিছুটা বাড়লেও স্বাস্থ্যবিভাগ সজাগ রয়েছে। আতঙ্কিত হওয়ার কারণ নেই।

মঙ্গলবার বিকালে কক্সবাজারের রামু উপজেলার চেইন্দা গ্রামে বেসরকারি উদ্যোগে ‘হোপ মেটারনিটি এন্ড ফিস্টুলা হাসপাতাল’ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ডেঙ্গুর হটস্পট হিসেবে কক্সবাজার এবং রোহিঙ্গা ক্যাম্প নজরদারিতে রয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “রোহিঙ্গা ক্যাম্প থেকে যাতে বাইরে ডেঙ্গু না ছড়ায়, সে ব্যাপারে স্বাস্থ্য বিভাগ সজাগ রয়েছে।

“একইসঙ্গে দেশের প্রতিটি হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য আলাদা ওয়ার্ড করা হয়েছে। চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে; যাতে তারা ডেঙ্গু রোগের সঠিক চিকিৎসা দিতে পারেন।”

স্বাস্থ্যসেবাকে মানুষের দোর গোড়ায় পৌঁছে দেওয়া হয়েছে উল্লেখ করে মন্ত্রী আরও বলেন, দেশের প্রতিটি উপজেলায় ৫০ শয্যার হাসপাতাল এবং জেলা সদরে ২৫০ শয্যার হাসপাতাল স্থাপন করা হয়েছে। যেখানে মানুষের আধুনিক চিকিৎসা সেবা পাচ্ছেন।

আমেরিকা প্রবাসী বাংলাদেশিদের প্রতিষ্ঠান হোপ ফাউন্ডেশনের উদ্যোগে ১০০ শয্যাবিশিষ্ট বিশেষায়িত ‘হোপ মেটারনিটি এন্ড ফিস্টুলা সেন্টার’ উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি ডা. ইফতেখার মাহমুদ মিনার।

এতে বক্তব্য দেন সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, প্রধানমন্ত্রী কার্যালয়ের এনজিও ব্যুরোর মহাপরিচালক মো. মনিরুজ্জামান, স্বাস্থ্যসেবা বিভাগের মহাপরিচালক অতিরিক্ত সচিব নাজমুল হক খান এবং কক্সবাজার জেলা সিভিল সার্জন মো. মাহবুবুর রহমান।