পাবনা বিশ্ববিদ্যালয়ের সুজার চাকরি অ্যামাজনে

সালাউদ্দিন আহমেদ সুজা সোমবার লন্ডন কার্যালয়ে যোগ দিয়েছেন বলে জানিয়েছেন।

সৈকত আফরোজ আসাদপাবনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2022, 07:05 PM
Updated : 6 Dec 2022, 07:05 PM

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় শিক্ষার্থী হিসেবে বিশ্বখ্যাত প্রযুক্তি কোম্পানি অ্যামাজনে চাকরি পেয়েছেন সালাউদ্দিন আহমেদ সুজা।

তিনি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের (সিএসই) তৃতীয় ব্যাচের শিক্ষার্থী ছিলেন।  

সোমবার তিনি লন্ডনে অ্যামাজনের কার্যালয়ে যোগ দিয়েছেন বলে জানিয়েছেন।

এর আগে এই বছরের শুরুতে আয়ারল্যান্ডে অ্যামাজনের ডাবলিন অফিসে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে চাকরি পেয়েছেন সিএসই বিভাগের পঞ্চম ব্যাচের আরেক শিক্ষার্থী আবু রায়হান।

সালাউদ্দিন আহমেদ সুজা পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১০-১১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। তিনি নওগাঁ শহরের মোহা. সিরাজ উদ্দীন এবং আঞ্জুম আরার বড় ছেলে। ২০১৬ সালে সিএসই থেকে তিনি স্নাতক (বিএসসি) শেষ করেন।

সুজা জানান, স্নাতক শেষ করার পর দেশের জুনিয়র অ্যাপ ডেভেলপার হিসেবে কাজ শুরু করেন। এরপর আরও কয়েকটা চাকরির পর ২০১৯ সালে পাড়ি জমান ইন্দোনেশিয়ায়। সেখানে তিনি একটি কোম্পানিতে সফটওয়্যার ডেভেলপার হিসেবে কাজ শুরু করেন। সর্বশেষ তিনি জার্মানির বার্লিনে ডেলেভারি হিরো কোম্পানিতে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করেছেন।

অ্যামাজনে চাকরি পাওয়ার পর বলেন, “পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে অ্যামাজনে জয়েন করতে পেরে নিজের কাছে সত্যি ভালো লাগছে। আমাদের বিশ্ববিদ্যালয় থেকেও যে বিশ্বের বড় বড় কোম্পানিগুলোতে চাকরি সম্ভব সেটা এখন প্রমাণিত।”

তিনি আরও বলেন, “বিশ্ববিদ্যালয় নিয়ে অনেকেই অনেক কথা বলেন। আমাদের বিশ্ববিদ্যালয়ে অনেক কিছু নাই সেটা সত্য। কিন্তু এই না থাকার মধ্যেও অনেক কিছু আছে। আমাদের বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীরা বিশ্বের ভালো ভালো জায়গায় কাজ করার সুযোগ পাচ্ছে। আমি মনে করি চেষ্টা করলে সবই সম্ভব। আমরা চেষ্টা করেছি, আমাদের পরবর্তী যারা আছে তারাও চেষ্টা করে ভালো ভালো জায়গাতে নিজেদের নিয়ে যাবেন।”

শিক্ষার্থীর সাফল্যের বিষয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের (সিএসই) বিভাগের চেয়ারম্যান ড. আব্দুর রহিম বলেন, “এই সংবাদ আমাদের বিশ্ববিদ্যালয় এবং বিভাগের জন্য গর্বের। আমাদের শিক্ষার্থীরা বিভিন্ন জায়গায় ভালো করছে – এটা আমাদের জন্য আনন্দের। সুজাকে দেখে অন্যান্য শিক্ষার্থীরাও অনুপ্রাণিত হবে। আগামীতে আমাদের জন্য আরও ভালো কিছু অপেক্ষা করছে।”

এ বিষয়ে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কামাল হোসেন বলেন, “এ সাফল্য সত্যিই পাবিপ্রবি পরিবারের জন্য গর্বের, আমরা আনন্দিত। সুজার সাফল্যে বর্তমান শিক্ষার্থীরা অনুপ্রাণিত হবেন বলেও আশা প্রকাশ করি।”