নেত্রকোণা থেকে ২৬ হাজার টন আমন কিনবে সরকার

প্রতি কেজি ধান ২৮ টাকা কেজি দরে, সিদ্ধ চাল ৪২ টাকা কেজি দরে কেনা হবে।

নেত্রকোণা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2022, 12:49 PM
Updated : 17 Nov 2022, 12:49 PM

চলতি মৌসুমে নেত্রকোণায় আমন উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় সাড়ে পাঁচ লাখ মেট্রিক টন ধান। এর বিপরীতে সরকার জেলায় ধান–চাল মিলিয়ে সংগ্রহের বরাদ্দ দিয়েছে প্রায় ২৬ হাজার মেট্রিক টন।

বৃহস্পতিবার নেত্রকোণায় আমন ধান ও চাল সংগ্রহ অভিযানের উদ্বোধন অনুষ্ঠানে এসব তথ্য জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সকালে নেত্রকোণাসহ চার জেলায় ঢাকা থেকে অনলাইনে সংযুক্ত হয়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এই অভিযানের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে জেলা খাদ্য নিয়ন্ত্রক মিজানুর রহমান জানান, ধান, চাল সংগ্রহের প্রক্রিয়া শুরু হয়েছে। জেলা সংগ্রহ কমিটির সভা, মিলারদের সাথে চুক্তি, কৃষক পর্যায়ে প্রচারণা শুরু করা হবে। এবার জেলায় ছয় হাজার ৮৮২ মেট্রিক টন ধান ও ১৯ হাজার ৫৯৯ মেট্রিকটন চাল সংগ্রহ করা হবে। প্রতি কেজি ধান ২৮ টাকা কেজি দরে, সিদ্ধ চাল ৪২ টাকা কেজি দরে কেনা হবে। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে সংগ্রহ অভিযান শেষ করা হবে।

নেত্রকোণা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ নূরুজ্জামান জানান, খাদ্য উদ্ধৃত জেলা হিসেবে পরিচিত নেত্রকোণায় স্বল্পকালীন জীবনের আগাম জাতের আমনের পাশাপাশি সব ধরণের ধানই কাটা শুরু হয়েছে। এ নাগাদ মাঠে ১২ শতাংশ ধান কর্তন হয়েছে।

তিনি বলেন, “এবার গত বছরের চেয়ে পাঁচ হাজার হেক্টর বেশি আবাদের লক্ষ্যমাত্রা নেওয়া হয়। এতে জেলায় আবাদ হয় এক লাখ ১ লাখ ৩৩ হাজার ৭৫ হেক্টর জমি। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে, পাঁচ লাখ ৪৯ হাজার ৩৮৮ মেট্রিক টন ধান।

ধানের ফলন এবার হেক্টরে পাঁচ টন ছাড়িয়ে গেছে। ভাল ফলন হওয়ায় আশাতীত উৎপাদনের আশা করা হচ্ছে বলে জানান এই কৃষি কর্মকর্তা।

জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার ফয়েজ আহমেদ, ধান চালকল মালিক সমিতির সাধারণ সম্পাদক এইচ আর খান পাঠান সাকিসহ অন্যরা।

অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত হয়ে এইচ আর খান পাঠান সাকি বলেন, “এবার সরকারের নির্ধারিত চালের দামে মিলারেরা সন্তুষ্ট। তবে সংগ্রহ অভিযানের সময় বাড়ানো দরকার।”

সদর উপজেলার কৃষক কামরুল হাসান বাদশা বলেন,  “এবার মাঠে ফলন ভাল হয়েছে। সরকারের দেওয়া  দামে আমরা খুশি। তবে বাজারে ধানের দাম একটু বেশি।”

হারভেস্টার, বীজ, সার সময়মত পাওয়ায় অনুষ্ঠান থেকে সরকারকে ধন্যবাদ জানান এই কৃষক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক