৯ বছর পর রোমে নামল বিমান, স্বাগত জানাল প্রবাসীরা

২০১৫ সালের ৬ এপ্রিল থেকে এ রুটে বিমানের সেবা বন্ধ ছিল।

সাইফুল ইসলামইতালি থেকে
Published : 28 March 2024, 06:16 AM
Updated : 28 March 2024, 06:16 AM

৯ বছর পর ইতালির রোমে ফ্লাইট পরিচালনা শুরু করেছে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

বুধবার রাতে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইতালির রাজধানী রোমের উদ্দেশ্যে যাত্রা করে বিমানের ফ্লাইট বিজি-৩৫৫। 

১০ ঘণ্টা বিরতিহীন চলার পর পরদিন সকালে রোমের লিওনার্দো দ্য ভিঞ্চি ফিউমিচিনো বিমানবন্দরে অবতরণ করে ফ্লাইটটি।

এসময় বিমানবন্দরের গেইটে বিমানের অতিথি ও যাত্রীদের স্বাগত জানান রাষ্ট্রদূত মনিরুল ইসলাম। এয়ারসাইড গেইটে ফিতা ও কেক কেটে বিমানের প্রথম ফ্লাইটের সূচনা করেন তিনি।

রাষ্ট্রদূত বলেন, “দীর্ঘ ৯ বছর পর আবারও প্রবাসীরা তৃতীয় কোনো দেশের ট্রানজিট ছাড়াই সরাসরি বাংলাদেশে যাওয়া আসা করতে পারবে। এতে অবশ্যই আমাদের অনেক সময় সাশ্রয় হবে। নিজ দেশের বিমানে ভ্রমণের অনুভূতিই আলাদা।”

বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাংসদ সাজ্জাদুল হাসান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোক্কামেল হোসেন, ইতালির চিফ এভিয়েশন অফিসার ইভান বাসসাতো, বিমানের জিএস ডিস্টালের ভাইস প্রেসিডেন্ট ফ্রান্সিসকো ভেনিজিয়ানো এবং বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও কার্যনির্বাহী অতিরিক্ত সচিব শফিউল আজিম এসময় উপস্থিত ছিলেন।

বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাজ্জাদুল হাসান বলেন, “রোম-ঢাকা মধ্যকার এই রুটটি চালু হওয়ায় দুই দেশের মধ্যে সম্পর্ক আরো দৃঢ় হবে। সেইসঙ্গে ব্যবসা-বাণিজ্যের পথ, শিক্ষা বিস্তার ও মেলবন্ধন তৈরি হবে।”

বিমান কর্তৃপক্ষ জানায়, বাংলাদেশ থেকে সাংবাদিক, অতিথি ও সরকারি পর্যায়ের প্রতিনিধি দলসহ বিজনেস ক্লাসে ১১ জন ও ইকোনমি ক্লাসে ২৪৩ জন যাত্রী নিয়ে রোমে পৌঁছায় বিমান। তবে সাধারণ যাত্রীর সংখ্যা জানা যায়নি। 

১৯৮১ সালের ২ এপ্রিল রোম রুটে ফ্লাইট পরিচালনা শুরু করে বাংলাদেশ বিমান। নানা জটিলতায় ২০১৫ সালের ৬ এপ্রিল থেকে তা বন্ধ ছিলো, এসময় দেশটিতে থাকা প্রায় ২ লাখ প্রবাসী মধ্যপ্রাচ্যের ট্রানজিট নিয়ে বাংলাদেশে যাতায়াত করত।