আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রজতজয়ন্তী উদযাপন করবে ইউনেস্কো

বাংলাদেশের উত্থাপিত এ প্রস্তাব ৬৩টি সদস্য রাষ্ট্র সমর্থন করে।

শাহ সুহেল আহমদপ্যারিস থেকে
Published : 24 March 2024, 05:53 AM
Updated : 24 March 2024, 05:53 AM

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রজতজয়ন্তী উদযাপন করবে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক শীর্ষ সংস্থা ইউনেস্কো।

শুক্রবার প্যারিসে সংস্থাটির সদর দপ্তরে নির্বাহী পর্ষদের ২১৯তম সভায় বাংলাদেশের প্রস্তাবে এ সংক্রান্ত সিদ্ধান্তটি গৃহীত হয়। বাংলাদেশের উত্থাপিত এ প্রস্তাব ৬৩টি সদস্য রাষ্ট্র সমর্থন করে।

এ সিদ্ধান্তে মাতৃভাষা সংরক্ষণ ও প্রচার কার্যক্রমকে টেকসই উন্নয়ন অভীষ্ট বাস্তবায়নের অন্যতম নিয়ামক হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ লক্ষ্যে বাংলাদেশের দায়িত্বশীল ভূমিকার প্রশংসা করেছে নির্বাহী পর্ষদ। এছাড়া ভাষার সার্বজনীন ব্যবহার নিশ্চিতকরণ ও প্রতিবন্ধকতা নিরসনে ইশারা ভাষাগুলোকে অন্যসব মাতৃভাষার মতো সমান গুরুত্ব ও সম্মানের সঙ্গে সংরক্ষণের আহ্বান জানানো হয়েছে।

এ সিদ্ধান্তের ফলে ২০২৫ সালের ২১ ফেব্রুয়ারি ইউনেস্কোর সদর দপ্তর, আঞ্চলিক ও স্থানীয় দপ্তরগুলোতে দিবসটির রজতজয়ন্তী পালনের অনুমোদন দিয়েছে নির্বাহী পর্ষদ। এছাড়া সংস্থাটির সব সদস্য রাষ্ট্রকে রজতজয়ন্তী পালনের অনুরোধ জানানো হয়েছে। 

প্রস্তাবিত সিদ্ধান্তটি নির্বাহী পর্ষদের অনুমোদন পাওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ইউনেস্কোতে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত খন্দকার এম তালহা ইউনেস্কোর সব সদস্য রাষ্ট্রকে ধন্যবাদ জানান। একইসঙ্গে ইশারা ভাষাকে মাতৃভাষার সমান গুরুত্ব দেওয়ায় কৃতজ্ঞতা জানান।

সভা শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে করেন রাষ্ট্রদূত। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বৈশ্বিক উদযাপনকে বাংলাদেশের জনকূটনীতির একটি সাফল্য হিসেবে চিহ্নিত করেন তিনি।