লোড শেডিংয়ের প্রতিবাদে ‘পদযাত্রা’ করবে বিএনপি

আগামী ১৩ জুন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণসহ সারাদেশের মহানগরে পদযাত্রা করবে বিএনপি। আর ১৬ জুন কেবল ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে এ কর্মসূচি পালিত হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2023, 10:11 AM
Updated : 9 June 2023, 10:11 AM

ঘনঘন লোড শেডিং ও বিদ্যুৎখাতে ব্যাপক দুর্নীতির প্রতিবাদে এবার রাজাধানীসহ দেশের সব মহানগরে দুই দিনের ‘পদযাত্রা’ কর্মসূচির ঘোষণা করেছে বিএনপি।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, আগামী ১৩ জুন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণসহ সারাদেশের মহানগরগুলোতে এই পদযাত্রা করবে বিএনপি।

“আর ১৬ জুন কেবল ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে শান্তিপূর্ণভাবে এ কর্মসূচি পালিত হবে। বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের এই কর্মসূচি সফল করার অনুরোধ জানানো যাচ্ছে।”

শুক্রবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নতুন এই কর্মসূচির ঘোষণা করেন রিজভী।

তিনি বলেন, “বিদ্যুতের লোড শেডিংয়ে জনগণের ত্রাহি ত্রাহি অবস্থা। ৬/৭ ঘন্টা লোডশেডিং হচ্ছে। গ্রামাঞ্চলের অবস্থা আরও খারাপ।“

ঢাকা মহানগরে পদযাত্রার রুট

১৩ জুন মঙ্গলবার মহানগর উত্তর বিএনপির উদ্যোগে পদযাত্রা শুরু হবে দুপুর আড়াইটা। ওইদিন মহাখালী বাসস্ট্যান্ড থেকে নাবিস্কো সাত রাস্তা মোড়, হাতিরঝিল মোড় ও এফডিসি হয়ে হোটেল সোনারগাঁও সার্ক ফোয়ারা পর্যন্ত পদযাত্রা হবে।

আর দক্ষিণে একই সময়ে গোপীবাগের সাদেক হোসেন খোকা রোড থেকে শুরু হয়ে রায় সাহেব বাজার চৌরাস্তা পর্যন্ত পদযাত্রা হবে।

১৬ জুন শুক্রবার ঢাকা মহাগর উত্তর বিএনপির উদ্যোগে দুপুর আড়াইটায় পল্লবী সিটি ক্লাব থেকে শুরু করে ১০ নম্বর গোল চত্বর, কাজীপাড়া ও শেওড়াপাড়া হয়ে তালতলা আগারগাঁও পর্যন্ত পদযাত্রা করবে বিএনপি। 

আর দক্ষিণ বিএনপির উদ্যোগে একই সময়ে আজিমপুরের স্যার সলিমুল্লাহ এতিমখানার সামনে থেকে শুরু হয়ে আরমানী টোলা মাঠ পর্যন্ত পদযাত্রা যাবে।

এর আগে বৃহস্পতিবার লোড শেডিংয়ের প্রতিবাদের দেশের জেলায় জেলায় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান বরাবর স্মারকলিপি দিয়েছে বিএনপি।  

জেলায় জেলায় বিদ্যুৎ অফিসের সামনের ওই কর্মসূচিতে ‘ক্ষমতাসীন দল ও পুলিশের হামলার’ নিন্দা জানান রিজভী। ফেনী, ফরিদপুরসহ বিভিন্ন জেলায় শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে পুলিশ ‘বাধা দিয়েছে’ বলে তিনি অভিযোগ করেন।

রিজভী বলেন, “আপনারা দেখেছেন বিদ্যুৎ অফিসের সামনে বিএনপির অবস্থান ও বিক্ষোভ মিছিলে কীভাবে বর্বরোচিত কায়দায় হামলা করেছে পুলিশ এবং আওয়ামী লীগের সশস্ত্র ক্যাডার বাহিনী। তীব্র গরম এবং লোডশেডিংয়ে বিপর্যস্ত জনগণের ওপর পাবনায় পুলিশের নেতৃত্বে নারকীয় হামলা করেছে যুবলীগ, ছাত্রলীগের সন্ত্রাসীরা।“

তিনি বলেন, “ওই হামলায় জেলা বিএনপির আহবায়ক ও বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, জেলার সিনিয়র যুগ্ম আহবায়ক আব্দুস সামাদ খান মন্টুসহ প্রায় অর্ধশত নেতাকর্মী গুরুতর আহত হয়েছেন। সারাদেশে ৩২ জন নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।“

বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি, সহ প্রচার সম্পাদক আসাদুল করিম শাহীন, মহানগর উত্তর সদস্য সচিব আমিনুল হক সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।