তত্ত্বাবধায়ক সরকার ফেরার সুযোগ নেই: আইনমন্ত্রী

সর্বোচ্চ আদালত তত্ত্বাবধায়ক সরকার অবৈধ ঘোষণা করেছে, বলেছেন আনিসুল হক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2022, 07:40 PM
Updated : 29 Sept 2022, 07:40 PM

নির্বাচন ঘনিয়ে আসার কালে বিএনপি আবারও নির্দলীয় সরকারের দাবি তুললেও নির্বাচনকালীন এই সরকার ব্যবস্থা ফিরে আসার সম্ভাবনা নাকচ করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আন্তর্জাতিক নৌ দিবস-২০২২ উদযাপন উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

নির্দলীয় সরকার ছাড়া আগামী নির্বাচনে বিএনপি যাবে না, সেক্ষেত্রে সংবিধানে তত্ত্বাবধায়ক সরকার ফিরে আসার সুযোগ আছে কি না- সাংবাদিকদের এ প্রশ্নে আইনমন্ত্রী বলেন, “বাংলাদেশের জনগণ আইনের শাসন বিশ্বাস করে, বাংলাদেশের জনগণ বাংলাদেশের সর্বোচ্চ আদালতকে বিশ্বাস করে সম্মান করে শ্রদ্ধা করে। বাংলাদেশের সর্বোচ্চ আদালত তত্ত্বাবধায়ক সরকারের যে কনসেপ্ট, সেটাকে অবৈধ ঘোষণা করেছে, সেখানে আর ফিরে যাওয়ার কোনো সুযোগ নাই।”

এর আগে অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, “জনসংখ্যা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির কারণে বাংলাদেশের নৌপরিবহনের প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে এবং ভবিষ্যতেও এই প্রবৃদ্ধির ধারা অব্যাহত থাকবে। জনসংখ্যা বৃদ্ধির ফলে খাদ্য, শক্তি এবং পানির চাহিদা বাড়ছে, যা নৌপরিবহন, নবায়নযোগ্য শক্তি এবং সুনীল অর্থনীতির প্রয়োজনীয়তা আরো বাড়িয়ে তুলবে।

“পণ্য পরিবহনের জন্য সবচেয়ে নির্ভরযোগ্য এবং সাশ্রয়ী পদ্ধতি হল শিপিং। কেননা শিপিং আন্তর্জাতিক বাণিজ্য সহজতর করে। দেশের অগ্রগতি ও সমৃদ্ধিতে বিরাট ভূমিকা পালন করে। ফলে বর্তমান আন্তর্জাতিক বাণিজ্যের প্রায় ৯০ শতাংশ নৌপথে পরিবহন করা হয়।”

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রফিকুল ইসলাম বীর উত্তম, বুয়েটের অধ্যাপক মীর তারেক আলী, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মো. নিজামুল হক, ব্যুরো ভেরিটাস (বাংলাদেশ) এর কান্ট্রি ম্যানেজার মো. হারুনুর রশিদ বক্তব্য দেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েটের পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেল রিসোর্স ইনজিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ম তামিম।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক