ভোট রুখে দেওয়ার আহ্বান বাম জোটের

‘‘আওয়ামী লীগ, ১৪ দল, স্বতন্ত্র প্রার্থী, জাতীয় পার্টি- সব নমিনেশন তো শেখ হাসিনা দিয়েছেন এবং কে কোথায় জিতবে, সেই নীল-নকশাও শেখ হাসিনার হাতে আছে,” বলেন শাহ আলম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2023, 03:23 PM
Updated : 30 Dec 2023, 03:23 PM

আগামী ৭ জানুয়ারি যে সংসদ নির্বাচন হতে যাচ্ছে তা রুখে দেওয়ার আহ্বান জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট।

শনিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সমাবেশে জোটের নেতা বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ এ আহ্বান জানান।

তিনি বলেন, ‘‘আজকে ১৬০০ কোটি টাকা ব্যয় করে নির্বাচনি যে তামাশা করা হচ্ছে, তার কোনো মানে হয় না। আমরা বলেছি, অবিলম্বে এই প্রহসনের নির্বাচন বন্ধ করুন, পদত্যাগ করে নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচন দিন।

“অন্যথায় এই তামাশার একতরফা নির্বাচনের মধ্য দিয়ে যে ধরনের ভয়াবহ আর্থিক-রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংকট তৈরি হবে, এর দায় শেখ হাসিনা ও আওয়ামী লীগকে নিতে হবে।”

বজলুর রশীদ বলেন, “আজকে এই তামাশার নির্বাচনের বিরুদ্ধে দেশবাসী জেগে উঠেছে। আমরা বাংলাদেশের জনগণকে আজকের এই কালো দিবস উপলক্ষে ঘোষণা করতে চাই, আপনারা শুধু নির্বাচন বর্জন নয়, নির্বাচন রুখে দাঁড়ান। রুখে দিয়ে এই সরকারকে গদি থেকে উচ্ছেদ করুন, বাংলাদেশের গণতন্ত্রের যে সংগ্রাম সেই সংগ্রামকে বেগবান করুন ।”

২০১৮ সালের ৩০ ডিসেম্বরের ভোটের দিনকে কালো দিবস হিসেবে পালন উপলক্ষে বাম গণতান্ত্রিক জোট এ সমাবেশ করে। সেখানে নেতাকর্মীরা কালো পতাকা হাতে সরকারের বিরুদ্ধে নানা স্লোগান দেন। বক্তব্যের পর তারা বিক্ষোভ মিছিল নিয়ে তোপখানা রোড প্রদক্ষিণ করেন।

সমাবেশে বিপ্লবী কমিউনিস্ট লীগের সম্পাদক মোশাররফ হোসেন নান্নু বলেন, ‘‘আজকে আমরা কালো দিবস পালন করছি এই কথাটি বলার জন্যই যে, শেখ হাসিনা ৭ তারিখে আর কালো দিবস করতে যাইয়েন না। আর জনগণের সঙ্গে প্রতারণা করবেন না। জনগণ ইতিমধ্যে এই নির্বাচন প্রত্যাখান করেছে, শতকরা ৮০ ভাগ মানুষ প্রত্যাখান করেছে। অতএব, এটা থেকে আপনি সরে আসুন।”

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি শাহ আলম বলেন, ‘‘২০১৪ সালে একতরফা নির্বাচন আমরা দেখেছি, ২০১৮ সালের প্রহসনের নির্বাচন আমরা দেখেছি। দিনের ভোট রাতে হয়ে গেছে। আজকে আবার আরেক ধরনের কৌশলে আমরা একতরফা নির্বাচন আমরা দেখছি অর্থাৎ ২০১৪, ২০১৮ আর ২০২৪ এর নির্বাচন একই জিনিস। শুধু কৌশলের রকম ফের, কৌশলের খেলা আমরা দেখছি।”

তিনি বলেন, ‘‘আজকে শেখ হাসিনা নৌকার প্রার্থীদের নমিনেশন দিয়েছেন, শেখ হাসিনার ১৪ দলের প্রার্থীদের নমিনেশন দিয়েছেন, শেখ হাসিনা স্বতন্ত্র প্রার্থীদের নমিনেশন দিয়েছেন, শেখ হাসিনা জাতীয় পার্টির প্রার্থীদের নমিনেশন দিয়েছেন… যে কেউ প্রশ্ন করতে পারেন- এতজন নির্বাচন করছে একতরফা বলছেন কেন?

‘‘সব নমিনেশন তো শেখ হাসিনা দিয়েছেন এবং কে কোথায় জিতবে সেই নীল-নকশাও শেখ হাসিনার হাতে আছে। তাহলে নির্বাচন হয়ে গেছে। কেন এত পোস্টার, কেন মিছিল, কেন এত প্রহসন, কেন এত তামাশা দেখছি। আমরা মানুষকে বলব, এই নির্বাচন প্রতিরোধ করুন।”

মোশাররফ হোসেন নান্নুর সভাপতিত্বে ও বিপ্লবী কমিউনিস্ট লীগের নজরুল ইসলামের সঞ্চালনায় সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাসদ মার্ক্সবাদীর জয়দীপ ভট্টাচার্য, সমাজতান্ত্রিক পার্টির আব্দুল আলী, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির শহীদুল ইসলাম সবুজ, কমিউনিস্ট লীগের নজরুল ইসলাম।