‘শেখ মুজিব ব্যর্থ, জিয়া সফল রাজনীতিক’

বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘ব্যর্থ’ রাজনীতিক হিসেবে অভিহিত করে নিজের বাবা জিয়াউর রহমানকে সফল বলে দাবি করেছেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2014, 07:48 AM
Updated : 29 May 2014, 09:50 AM

স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় লন্ডনের ইলফোর্ডের প্রভা ব্যাংকোয়েট মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি একথা বলেন।

বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক সামরিক শাসক জিয়াউর রহমানের ৩৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত ওই আলোচনা সভা ও দোয়া মাহফিলের প্রধান অতিথি ছিলেন তারেক রহমান।

তিনি বলেন, “আওয়ামী লীগ নেতা শেখ মুজিব তার ৩০ বছরের রাজনৈতিক জীবনে যেখানে ব্যর্থ হয়েছেন, সেখানে মাত্র পাঁচ বছরের রাজনৈতিক জীবনে সবখানেই সফল হয়েছেন বাংলাদেশের প্রথম প্রেসিডেন্ট জিয়াউর রহমান।”

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান বলেন,  “শেখ মুজিব ১৯৭৫ সালে মাত্র কয়েক মিনিটে গণতন্ত্রকে হত্যা করেন, নিজ দল আওয়ামী লীগকে বিলুপ্ত করেন। জনগণকে ’৭৪ এর দুর্ভিক্ষ উপহার দেন। তার শাসনামলে ঘরে-বাইরে জনগণকে অনিরাপদ করে তোলা হয়েছিল।”

অন্যদিকে ১৯৭৫ সালের ১৫ অগাস্ট সপরিবারে বঙ্গবন্ধু নিহত হওয়ার পর এক পর্যায়ে রাষ্ট্র ক্ষমতায় আসা সেনা কর্মকর্তা জিয়াউর রহমান দেশের রাজনীতি ও অর্থনীতিতে সমৃদ্ধি এনেছিলেন বলে দাবি করেন তারেক।

তিনি বলেন, “জিয়াউর রহমান দেশকে অর্থনৈতিক সমৃদ্ধির ধারায় ফিরিয়ে এনেছেন। বহুদলীয় গণতন্ত্র প্রবর্তন করেছেন। আজকে রেমিটেন্স এবং গার্মেন্টস সেক্টরের যে বিকাশ তাও শুরু হয়েছিল জিয়াউর রহমানের শাসনামলে। মধ্যপ্রাচ্যে বাংলাদেশের শ্রমবাজারও উন্মুক্ত হয়েছিল জিয়াউর রহমানের সময়।”

আলোচনা সভায় র‌্যাব বিলুপ্তির দাবি তোলেন বিএনপি নেতা তারেক।

তিনি বলেন, “সন্ত্রাস দমনে বিএনপির শাসনামলে প্রতিষ্ঠা করা হয়েছিল এলিট ফোর্স র‌্যাব। র‌্যাব প্রতিষ্ঠার পর দেশের সাধারণ মানুষ স্বস্তির নিংশ্বাস ফেলেছিল, আর সন্ত্রাসীরা ছিল আতঙ্কে।

“অথচ আওয়ামী লীগের অবৈধ শাসনামলে র‌্যাবের ভয়ে সাধারণ মানুষ আতঙ্কে আর সন্ত্রাসীরা নিরাপদে। এখন আওয়ামী সন্ত্রাসীদের পক্ষ হয়ে র‌্যাব টাকার বিনিময়ে মানুষ খুন করে, গুম অপহরণ করে, এই অভিযোগ সাধারণ মানুষের।”

তারেক রহমান বলেন, “ বিরোধী দলকে দমনের জন্য কারো মেয়ের জামাই, কারো ভাই, আত্মীয়- স্বজন কিংবা দলীয় ক্যাডার দিয়ে র‌্যাবকে পরিণত করা হয়েছে শেখ হাসিনার রক্ষীবাহিনীতে। আওয়ামী রক্ষীবাহিনীর বিকল্প হিসেবে পরিচিতি পাওয়া এই র‌্যাবের প্রতি জনগণের আর বিন্দুমাত্র আস্থা নেই। এই র‌্যাবকে বিলুপ্ত করা এখন জনগণের দাবি।”

বাংলাদেশে এখন আর কারো জীবনই নিরাপদ নয় বলে মন্তব্য করেন তারেক রহমান। জরুরি অবস্থা জারির পর ২০০৭ সালের ৭ মার্চ তারেককে গ্রেপ্তার করা হয়। সুপ্রিম কোর্ট থেকে জামিন নিয়ে পরের বছরের সেপ্টেম্বর মাসে তিনি চিকিৎসার জন্য যুক্তরাজ্য যান। তখন থেকে স্ত্রী-সন্তান নিয়ে যুক্তরাজ্যে অবস্থান করছেন তিনি।

তারেক রহমান বলেন, “দেশে গুম-খুনের সঙ্গে খোদ শেখ হাসিনা প্রত্যক্ষ কিংবা পরোক্ষাভাবে জড়িয়ে পড়েছেন। এখন আর কারো জীবনই নিরাপদ নয়।”

সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামার সবার প্রতি আহ্বান জানান তিনি।