নির্বাচনী কর্মকর্তাকে মারধর সাংসদ বদির বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত

নির্বাহী হাকিমকে মারধরের ঘটনায় কক্সবজারের সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেতা আবদুর রহমান বদির বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2011, 09:46 AM
Updated : 31 Jan 2011, 09:46 AM
ঢাকা, জানুয়ারি ৩১ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- নির্বাহী হাকিমকে মারধরের ঘটনায় কক্সবজারের সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেতা আবদুর রহমান বদির বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
একই সঙ্গে নির্বাচনী কর্মকর্তাকে প্রহারের বিষয়টি স্পিকারকে অবহিত করা হবে।
নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সোমবার নির্বাচন কমিশনের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
তিনি বলেন, "একজন নির্বাহী হাকিমকে মারধর করা বে-আইনী। এ জন্য ইসি সচিবালয়ের আইন শাখাকে মামলা করার বিষয়ে প্রয়োজনী ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে। স্পিকারকেও বিষয়টি চিঠি দিয়ে জানানো হবে।"
সদস্য আবদুর রহমান বদি গত ১৫ জানুয়ারি কক্সবাজারের টেকনাফে তার চাচা পৌর নির্বাচনের মেয়র প্রার্থী মোহাম্মদ ইসলামের জনসভায় অংশ নেন। এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুর রহমান ঘটনাস্থলে গেলে বদি তাকে মারধর করেন বলে অভিযোগ পাওয়া যায়।
গত বছর জানুয়ারিতে অনুষ্ঠিত তৃতীয় উপজেলা পরিষদ নির্বাচনেও তিনি নির্বাচনী কর্মকর্তাদের মারধর করেন বেলে অভিযোগ রয়েছে। ওই সময় বেলকুচিতে নির্বাচনে প্রভাব খাটানোর অভিযোগে প্রাণী সম্পদ মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাসের বিরুদ্ধে মামলা হয়।
ইসি কর্মকর্তারা জানান, ১৫ জানুয়ারি টেকনাফ পৌর এলাকার ৭ নম্বর ওয়ার্ডের ওয়াপদা মাঠে নির্বাচনী জনসভা করার খবর পেয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুর রহমান ও টেকনাফ উপজেলা নির্বাচন কর্মকর্তা জয়নাল আবেদীন ঘটনাস্থলে যান। এ সময় সংসদ সদস্য আবদুর রহমান বদি ও তার লোকজন ম্যাজিস্ট্রেটকে ধরে বেধড়ক পেটায়।
এরপর আচরণবিধি ভঙ্গের অভিযোগে মেয়র পদপ্রার্থী মোহাম্মদ ইসলামকে ৪০ হাজার টাকা এবং তার পাঁচ কর্মীর প্রত্যেককে আট হাজার টাকা করে জরিমানা করেন ম্যাজিস্ট্রেট।
ওই দিন ম্যাজিস্ট্রেটকে লাঞ্ছিত করার অভিযোগ অস্বীকার করেন সাংসদ আবদুর রহমান বদি।
জেলা প্রশাসক মোহাম্মদ গিয়াস উদ্দিন আহমদ সে সময় বলেন, "ম্যাজিস্ট্রেট আবদুর রহমান পরিচয় গোপন করে জনসভার ছবি তুলতে গেলে এই অপ্রীতিকর ঘটনা ঘটে।"
ওই ঘটনায় কে বাদী হয়ে মামলা দায়ের করবে জানতে চাইলে নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "ইসি সচিবালয়ের আইন শাখা মামলা করার বিষয়টি নির্ধারণ করবে। মামলা হলেই তদন্ত হবে।"
তবে টেকনাফের রিটার্নিং কর্মকর্তা আ ন ম নাজিম উদ্দিন ও নির্বাহী হাকিম আবদুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, মামলার করার বিষয়ে সোমবার বিকাল পর্যন্ত কোনো নির্দেশনা তারা পান নি।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমএইচসি/জেকে/২১৩৮ ঘ.