‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ এর আবেদন গ্রহণ চলছে

দেশ ও জনগণের কল্যাণে যেসব তরুণ উদ্যোক্তা ও সংগঠন কাজ করে যাচ্ছেন, তাদের স্বীকৃতি দিতে ষষ্ঠবারের মত ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ এর আয়োজন করেছে আওয়ামী লীগের গবেষণা উইং- সিআরআইয়ের অঙ্গ প্রতিষ্ঠান ইয়াং বাংলা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2022, 04:57 PM
Updated : 21 July 2022, 04:57 PM

ইয়াং বাংলার এই স্বীকৃতি পেতে আগামী ২০ জুলাই থেকে আগামী ৩১ আগস্ট আবেদন করতে পারবেন আগ্রহীরা।

বৃহস্পতিবার ইয়াং বাংলার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন, পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়ন, কর্মসংস্থান ও উদ্ভাবন, সৃজনশীলতা ও বিনোদন, জ্ঞান ও সক্ষমতা বিকাশ, অতি দরিদ্র মানুষের ক্ষমতায়ন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্যসেবা, সামাজিক সাংস্কৃতিক উদ্যোগ, দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জরুরি প্রয়োজনে যারা সাড়া দিয়েছেন তারা ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের’ জন্য আবেদন করতে পারবেন।

এ বছর ১৮ থেকে ৩৫ বছর বয়সীদের সংগঠন, যারা অন্তত ১৮ মাস ধরে এসব সেবামূলক কাজে যুক্ত, তারাও  আবেদন করতে পারবে। পুরষ্কার পেতে আবেদনকারী সংগঠন বা সংস্থার বয়স অন্তত ২ বছর হতে হবে।

এছাড়া সামাজিক সেবাদান, ক্যাম্পেইন ও কার্যক্রমের মাধ্যমে ভূমিকা রাখা বিশ্ববিদ্যালয়ের সংগঠন ও বিশ্ববিদ্যালয় ভিত্তিক ক্লাবকেও আবেদন করতে আহ্বান জানিয়েছে ইয়াং বাংলা।

আ্যাওয়ার্ডের জন্য আগামী ৩১ আগস্টের মধ্যে ইয়াং বাংলার ওয়েবসাইটে (jbya.youngbangla.org) আবেদনের করা যাবে। সেখানেই মিলবে বিস্তারিত তথ্য।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জমা পড়া আবেদনগুলো ১ অক্টোবরের পর বাছাই করা হবে। বাছাই করা সংগঠনগুলোর কাজ এবং সমাজে এর প্রভাব দেখার জন্য মাঠ পর্যায়ে পর্যবেক্ষণে যাবে ইয়াং বাংলা টিম। সেখান থেকে শীর্ষ সামাজিক অন্তর্ভুক্তি ও সম্প্রদায়ভিত্তিক উন্নয়নে ১০টি পুরস্কার দেওয়া হবে।

আবেদন পাওয়ার পর একটি বিচারকদল কঠোর প্রক্রিয়া অনুসরণ করে নির্বাচিতদের বাছাই করবেন। এ বছর নভেম্বরে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণ করা হবে।

মানবিক কাজ ও সমাজে অবদানের জন্য দেশের সেরা যুব সংগঠনগুলোকে স্বীকৃতি দিতে মুক্তিযুদ্ধের সময়ের স্লোগান 'জয় বাংলা'র অনুসারে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’-এর প্রবর্তন করা হয়।

এর মাধ্যমে ইয়াং বাংলা দেশ জুড়ে তরুণদের একটি কমিউনিটি গড়ে তুলেছে। এছাড়া পুরস্কৃত করার মাধ্যমে তাদের আরও অবদান রাখতে উৎসাহিত করেছে। এখন পর্যন্ত এই প্লাটফর্ম ১০০টির বেশি সংস্থা, ২০ হাজার স্থানীয় স্বেচ্ছাসেবকসহ ১ লাখ সদস্যের একটি কেন্দ্র হিসেবে নিজেকে গড়ে তুলেছে।

দেশের উন্নয়নমূলক কর্মকাণ্ডে তরুণ প্রজন্মকে সরাসরি অন্তর্ভুক্ত করার উদ্দেশ্যে তাদের নতুন ধারণা ও উদ্ভাবনগুলোকে তুলে আনার জন্য ২০১৪ সালের ১৫ নভেম্বর আত্মপ্রকাশ করে ইয়াং বাংলা।

প্রায় ৫০ হাজারের বেশি সেচ্ছাসেবী এবং ৩১৫টির বেশি সংগঠনকে সঙ্গে নিয়ে চলা এ সংগঠনের সদস্য সংখ্যা বর্তমানে প্রায় ৩ লাখ।

২০১৪ সালে প্রতিষ্ঠার পর থেকেই নিজ নিজ এলাকায় সফল যুবক ও যুব সংগঠনগুলোকে পুরস্কৃত করে আসছে ইয়াং বাংলা।