শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালনে কর্মসূচি আওয়ামী লীগের

দলীয় সভানেত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস বরাবরের মতো নানা কর্মসূচিতে পালন করতে যাচ্ছে আওয়ামী লীগ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2022, 06:20 PM
Updated : 16 May 2022, 06:20 PM

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছবি: পিআইডি

দিবসটি উপলক্ষে মঙ্গলবার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা হবে। এতে সভাপতিত্ব করবেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

কাদের এক বিবৃতিতে দিবসটি পালনের জন্য সারাদেশে আওয়ামী লীগ নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

এক বিবৃতিতে তিনি বলেন, “১৯৭৫ সালের ১৫ই আগস্টের হত্যাকাণ্ডের পর শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন একটি যুগান্তকারী ও তাৎপর্যপূর্ণ ঘটনা।

“তিনি গত চার দশকের বেশি সময় বাংলাদেশ আওয়ামী লীগকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ’৭৫ পরবর্তী বাংলাদেশের হারানো গণতন্ত্র পুনরুদ্ধার করেছেন এবং তার নেতৃত্বে বাঙালি জাতি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে যাচ্ছে।”

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পর প্রায় ছয় বছর নির্বাসিত জীবন কাটিয়ে ১৯৮১ সালের ১৭ মে দেশে ফেরেন তার বড় মেয়ে শেখ হাসিনা।

১৯৭৫ সালের ১৫ অগাস্ট যেদিন বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়, শেখ হাসিনা তখন তার ছোট বোন শেখ রেহানা, স্বামী ও দুই সন্তানসহ বিদেশে অবস্থান করায় প্রাণে বেঁচে যান।

তখন জার্মানিতে অবস্থানরত শেখ হাসিনা, স্বামী ওয়াজেদ মিয়া, শিশু পুত্র সজীব ওয়াজেদ জয় ও শিশু কন্যা সায়মা ওয়াজেদসহ বোন শেখ রেহানাকে নিয়ে ভারতে রাজনৈতিক আশ্রয় নেন।

জিয়াউর রহমানের শাসনামলে প্রতিকূল অবস্থার মধ্যেই ১৯৮১ সালে দেশে ফিলে আওয়ামী লীগের হাল ধরেন শেখ হাসিনা। তার আগে দলের কাউন্সিলে সভাপতি নির্বাচিত হন তিনি।

সেদিন দুর্যোগপূর্ণ আবহাওয়া আর প্রচণ্ড ঝড়-বৃষ্টি উপেক্ষা করে হাজার হাজার জনতা জড়ো হয়েছিল তেজগাঁওয়ের পুরনো বিমানবন্দরে বঙ্গবন্ধুকন্যাকে বরণের জন্য।

তাৎক্ষণিক এক সমাবেশে শেখ হাসিনা সেদিন বলেছিলেন, “সব হারিয়ে আমি আপনাদের মাঝে এসেছি। বঙ্গবন্ধুর নির্দেশিত পথে তার আদর্শ বাস্তবায়নের মধ্য দিয়ে জাতির জনকের হত্যার প্রতিশোধ গ্রহণে আমি জীবন উৎসর্গ করতে চাই।

“আমার আর হারাবার কিছুই নেই। পিতা-মাতা, ভাই রাসেল সকলকে হারিয়ে আমি আপনাদের কাছে এসেছি। আমি আপনাদের মাঝেই তাদেরকে ফিরে পেতে চাই।”

বিপদসঙ্কুল পথ পেরিয়ে ১৯৯৬ সালে শেখ হাসিনার নেতৃত্বে ক্ষমতায় ফেরে আওয়ামী লীগ। ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়ের পর আবার প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। এরপর টানা তৃতীয় মেয়াদে সেই দায়িত্ব পালন করে যাচ্ছেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক