আন্দোলনের ‘রূপরেখার প্রস্তুতি’ শেষ প্রান্তে: গয়েশ্বর

জাতীয়তাবাদী শক্তির মধ্যে সুদৃঢ় ঐক্য গড়ে উঠলে ‘ষড়যন্ত্রকারীরা’ দুর্বল হবে মন্তব্য করে বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, তাদের ‘গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনের’ রূপরেখার প্রস্তুতি শেষ প্রান্তে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2022, 11:12 AM
Updated : 13 May 2022, 11:12 AM

শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) আয়োজিত এক আলোচনা সভায় এ কথা বলেন বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য।

গয়েশ্বর বলেন, “বৃহত্তম জোটের শীর্ষ দল বিএনপি এই ভাবনাকে (জাতীয় ঐক্য) কেন্দ্র করে একটা বক্তব্য বা বিবৃতি দেবে, যার মধ্য দিয়ে সবাই একত্রিত হবে এবং আগামীদিন একপথে চলবে। আমার মনে হয়, সেই প্রচেষ্টা ও ভাবনা আমাদের মধ্যে চলমান। যে কোনো মুহূর্তে আমরা জাতির সামনে সেটা উপস্থাপিত করব।

“... তার (খালেদা জিয়া) অবর্তমানে আমাদের দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান খুব তাড়াতাড়ি আপনাদের সামনে সেই আহ্বান দেবেন এবং আগামী দিনে আন্দোলনের রূপরেখা উপস্থাপন করবেন। এই ব্যাপারে (আন্দোলনের রূপরেখা) আমাদের প্রস্তুতি শেষ প্রান্তে।”

জাতীয়তাবাদী শক্তির মধ্যে ঐক্য গড়ে তোলার ওপর জোর দিয়ে এই বিএনপি নেতা বলেন, “জাতীয়তাবাদী শক্তি যখন খণ্ড-বিখণ্ড থাকে, তখন সুবিধাবাদী শক্তি শক্তিশালী হবে, লুটপাট বাড়বে, দুর্নীতি বাড়বে।”

শরিকদের দিকে ইঙ্গিত করে গয়েশ্বর বলেন, “আমি গত এক মাসের অনুষ্ঠানে বিভিন্ন বক্তার বক্তব্য থেকে অনুমান করছি, বিরোধী দলের নেতারা গত এক মাসে যেসব বক্তব্য দিয়েছেন এখন তা না দিয়ে একটা জাতীয় ঐক্যকে নিশ্চিত করার মাধ্যমে অনেকেই তা খুব একমতের কাছাকাছি এবং হাঁটাচলা করছেন।”

বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনে না যাওয়ার দলীয় অবস্থানের কথা এ অনুষ্ঠানেও তুলে ধরেন গয়েশ্বর চন্দ্র রায়।

তিনি বলেন, “আমরা কী চাচ্ছি? এই সরকারের পতন চাচ্ছি। এই যে সংসদ আছে তা বাতিল করতে হবে, এটা সংসদ চলতে পারবে না। আমাদের স্পষ্ট কথা এই সরকারের অধীনে কোনো নির্বাচন নয়।

“আমরা আন্দোলনে আছি। এখন প্রশ্ন হল, এই আন্দোলনের গতিটা এই সরকারের পতনের জন্য যথেষ্ট না। এর গতিটা বাড়াতে হবে। …এখন আমাদের কৌশল হচ্ছে আঘাত আসলে পাল্টা আঘাত হবে।”

জাতীয় প্রেসক্লাবে ‘গ্রহণযোগ্য নির্বাচন সংকটের একমাত্র সমাধান’ শীর্ষক এই আলোচনা সভা হয়।

এলডিপির একাংশের (অলি আহমেদ) সহসভাপতি আবু জাফর সিদ্দিকী, উপদেষ্টা ফরিদ আমিন, যুগ্ম মহাসচিব তমিজ উদ্দিন টিটু, সাংগঠনিক সম্পাদক সৈয়দ মো. ইব্রাহিম রওনক, গণতান্ত্রিক যুবদলের সাইফুল ইসলাম বাবু, মোহাম্মদ ফয়সাল, গণতান্ত্রিক ওলামা দলের মাওলানা বদরুদ্দোজা, মাওলানা আবদুল হাই নোমান, মহানগর দক্ষিণের এ এস এম মহিউদ্দিনের নেতৃত্বে ২১৫ জন নেতা-কর্মী এ অনুষ্ঠানে এলডিপিরই আরেক অংশে (আবদুল করীম আব্বাসী) যোগ দেন এ অনুষ্ঠানে।

আবদুল করীম আব্বাসীর সভাপতিত্বে ও মহাসচিব শাহাদাত হোসেন সেলিমের পরিচালনায় আলোচনা সভায় অন্যদের মধ্যে বিএনপির জহির উদ্দিন স্বপন, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, ন্যাশনাল পিপলস পার্টির ফরিদুজ্জামান ফরহাদ, জাতীয় দলের সৈয়দ এহসানুল হুদা বক্তব্য দেন।