ঈদে রাজনীতিকরা থাকছেন যেখানে

করোনাভাইরাস সংক্রমণ কমে আসায় বিধিনিষেধবিহীন পরিবেশে দুই বছর পর ঈদ উদযাপনের অপেক্ষা ফুরোবে রাত পোহালেই; উৎসবের এ উপলক্ষ ঘিরে রাজনীতিবিদরাও রয়েছেন মাঠে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2022, 05:05 PM
Updated : 4 May 2022, 10:55 AM
নিজ এলাকার তৃণমূল নেতাকর্মীদের সঙ্গে সাক্ষাতের বড় উপলক্ষ নিয়ে তাদের কেউ কেউ গ্রামে গেছেন ঈদ করতে।

আর রোজা শুরুর পর অনেক নেতাই এবার কম বেশি নিজ নির্বাচনী এলাকায় গেছেন। গ্রামে গিয়ে নেতাকর্মীদের সঙ্গে ইফতার করেছেন।

গত দুই বছর চারটি ঈদের সময় করোনাভাইরাসের সংক্রমণের কারণে রাজনৈতিক দলগুলোর নেতারা সামাজিক দূরত্বের বিধিনিষেধ মানতে মানুষজনের কাছ থেকে দূরে থেকেছেন। তবে মোবাইল ও ইন্টারনেটের মাধ্যমে কর্মীদের সঙ্গে ওই সময়গুলোতে যোগাযোগ রক্ষা করেছেন তারা।

এবার সংক্রমণ কমে আসায় ঈদ করতে নেতারা গ্রামে যাচ্ছেন; অনেকে গ্রাম থেকে ঘুরে এসে ঢাকায় ঈদ করবেন।

আওয়ামী লীগ ও বিএনপির একাধিক নেতার সঙ্গে আলাপ করে জানা গেছে, আর যারা ঈদে সশরীরে এলাকায় থাকতে পারছেন না তারাও মোবাইল ইন্টারনেটে ভিডিওকলের মাধ্যমে কর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের প্রস্তুতি রেখেছেন।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঈদে ঢাকায় থাকছেন।

কোভিড সংক্রমণের পর থেকে কাদের ঢাকায় ঈদ করছেন। আর ফখরুল দলের চেয়ারপারসন খালেদা জিয়ার কারাবন্দিত্বের পর থেকে ঈদের দিন ঢাকায় থাকছেন সাংগঠনিক কারণে।

গত সপ্তাহে নিজের নির্বাচনী এলাকা ঠাকুরগাঁয়ে গিয়ে নেতাকর্মীদের সঙ্গে ইফতার করেন বিএনপি মহাসচিব।

এবার ঢাকায় ঈদ করছেন আওয়ামী লীগের সাজেদা চৌধুরী, আমীর হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, জাহাঙ্গীর কবির নানক, মতিয়া চৌধুরী, কাজী জাফর উল্ল্যাহ, মুহাম্মদ ফারুক খান ও দীপু মনিসহ আরও অনেকে।

অপরদিকে বিএনপির খন্দকার মোশাররফ হোসেন, জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু ও হাফিজ উদ্দিন আহমেদ ঢাকায় থাকছেন।

সংসদে বিরোধী দল জাতীয় পার্টির জিএম কাদের, কাজী ফিরোজ রশীদ, এবিএম রুহুল আমিন হাওলাদার ও মজিবুল হক চুন্নুও ঢাকায় থাকবেন।

আওয়ামী লীগের তোফায়েল আহমেদ ভোলায়, আবদুর রহমান ফরিদপুরে, হাসান মাহমুদ চট্টগ্রামে ও মাহবুব উল আলম হানিফ কুষ্টিয়ায়, আফম বাহাউদ্দিন নাছিম মাদারীপুরে যাবেন।

বিএনপির আমীর খসরু মাহমুদ চৌধুরী ও আবদুল্লাহ আল নোমান চট্টগ্রামে, আবদুল মঈন খান নরসিংদীতে এবং জাতীয় পার্টির আনিসুল ইসলাম মাহমুদ চট্টগ্রামে ঈদ করছেন বলে জানিয়েছেন।

বিএনপির আমান উল্লাহ আমান সস্ত্রীক সৌদি আরব গেছেন এবং আবদুস সালাম যুক্তরাষ্টে পরিবারের সঙ্গে ঈদ করছেন।

এছাড়া গণফোরামের কামাল হোসেন, বিকল্পধারা বাংলাদেশের অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী, গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন, জেএসডির আসম আবদুর রব, জাসদের হাসানুল হক ইনু, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, এলডিপির অলি আহমেদ, গণঅধিকার পরিষদের রেজা কিবরিয়া, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক ঢাকায় ঈদ করছেন।