সাড়ে ছয় মাস পর ‘অফিসে’ ফিরলেন রিজভী

হৃদরোগ আর কোভিডের জটিলতা কাটিয়ে সাড়ে ছয় মাসের বেশি সময় পর বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে কাজ শুরু করেছেন রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2021, 07:05 AM
Updated : 6 Oct 2021, 07:44 AM

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রিজভী দলের কেন্দ্রীয় দপ্তরেরও দায়িত্বে রয়েছেন। তার অনুপস্থিতি দপ্তর সামলে আসছিলেন দলের সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্র্রিন্স।

বুধবার সকালে কাজে যোগ দিয়ে রিজভী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘‘আমি আবার অফিস শুরু করেছি। আজকে খুব ভালো লাগছে নিজের অফিসে অনেক দিন পর আসতে পেরেছি। অনেকটাই সুস্থ বোধ করছি।

সিঁড়ি বেয়ে উঠতে এখনও ‘একটু কষ্ট’ হয় রিজভীর, তারপরও নিয়মিত অফিসে আসার ইচ্ছা আছে তার।

“হার্টের সিভিয়ার অবস্থা হল, তারপরে করোনার আক্রান্ত হলাম। দুইটা মিলে একটা কঠিন অবস্থা পার করেছি আমি। এখন আল্লাহর রহমতে অনেকখানি সেরে উঠেছি।”

রিজভী বলেন, তার অসুস্থতার সময়টায় দলের চেয়ারপারসন খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানসহ যারা নিয়মিত খোঁজ-খবর নিয়েছেন, পাশে থেকেছেন, সবার প্রতি তিনি কতৃজ্ঞ।

সেইসঙ্গে সারা দেশে বিএনপি নেতাকর্মী এবং দেশবাসীর প্রতিও শুভেচ্ছা জানিয়েছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব।

সর্বশেষ গত ১৬ মার্চ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অফিস করেন রিজভী। ওইদিন দলের একটি কর্মসূচি শেষ জ্বর অনুভব করায় কোভিড পরীক্ষা করেন। তখনই তার সংক্রমণ ধরা পড়ে।

এরপর তাকে ঢাকার স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে এক মাসের বেশি সময় তিনি আইসিইউতে ছিলেন।

বুধবার সকালে রিজভী যখন নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এলেন, তার সঙ্গে ছিলেন দলের নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম। ধীরে ধীরে সিঁড়ি বেয়ে তৃতীয় তলায় উঠে নিজের চেম্বারে বসেন রিজভী।

আমিনুল জানান, দলের কেন্দ্রীয় কার্যালয়ে আসার আগে রিজভী শান্তিনগরে একটি ডায়াগনস্টিক সেন্টারে কিছু পরীক্ষা সারেন। দলের অফিসে পৌঁছানোর পর কর্মীরা তাকে স্বাগত জানান।

রিজভীর অফিসে ফেরার খবর পেয়ে দলের সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, নির্বাহী কমিটি নিপুন রায় চৌধুরী, ঢাকা জেলার সাধারণ সম্পাদক খন্দকার আবু আশফাকসহ স্বেচ্ছাসেবক দল, ছাত্র দলের নেতা-কর্মীরা নয়া পল্টনে এসে তাকে শুভেচ্ছা জানান।

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের তৃতীয় তলায় কেন্দ্রীয় দপ্তরের কক্ষটি দলের নেতাকর্মীদের কাছে রিজভীর ‘সেকেন্ড হোম’ হিসেবে পরিচিত। বিগত বছরগুলোতে দলের বিভিন্ন আন্দোলন কর্মসূচির সময় মাসের পর মাস তিনি টানা এই অফিসে কাটিয়েছেন।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে খালেদা জিয়া কারাগারে গেলে দলীয় কার্যালয়ে অবস্থান নিয়ে রিজভী গণমাধ্যমের কাছে দলের বক্তব্য উপস্থাপন করেছেন।

২০২০ সালে সরকার নির্বাহী আদেশে খালেদা জিয়ার সাজা স্থগিত করে তাকে সাময়িক মুক্তি দেয়। তার একদিন পর অফিস ছেড়ে আদাবরের বাসায় ফেরেন রিজভী। সে সময় টানা ৭৮৭ দিন নয়া পল্টনের ওই অফিসেই অবস্থান করেছেন তিনি।