কৃষক দলের আংশিক কমিটি: সভাপতি তুহিন, সম্পাদক বাবুল

জাতীয় কাউন্সিলে নেতৃত্ব নির্বাচন নিয়ে বিভক্তির পাঁচ মাস পর জাতীয়তাবাদী কৃষক দলের সাত সদস্যের আংশিক কমিটি অনুমোদন দিয়েছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2021, 08:51 AM
Updated : 20 Sept 2021, 09:19 AM

কমিটিতে হাসান জাফির তুহিনকে সভাপতি ও শহিদুল ইসলাম বাবুলকে সাধারণ সম্পাদক করা হয়েছে।

নতুন সভাপতি কৃষিবিদ তুহিন কৃষক দলের গত আহবায়ক কমিটির সদস্য সচিব ছিলেন। নতুন সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল বিএনপির বর্তমান কেন্দ্রীয় কমিটির ঢাকা বিভাগের সহ সাংগঠনিক সম্পাদক।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই আংশিক কমিটির অনুমোদন দিয়েছেন বলে সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন দলের কেন্দ্রীয় দপ্তরের দায়িত্বে থাকা সৈয়দ এমরান সালেহ প্রিন্স।

আংশিক কমিটিতে হেলালুজ্জামান তালুকদার লালু সিনিয়র সহসভাপতি, গৌতম চক্রবর্তী সহসভাপতি, প্রকৌশলী টিএস আইয়ুব ও সাংসদ মোশাররফ হোসেন যুগ্ম সম্পাদক এবং শফিকুল ইসলাম দপ্তর সম্পাদকের পদ পেয়েছেন।

গত ১২ মার্চ ঢাকায় মহানগর নাট্যমঞ্চে কৃষক দলের চতুর্থ জাতীয় সম্মেলন হয়। এর আগে ১৯৯৮ সালেল ১৬ মে রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে তৃতীয় জাতীয় সম্মেলন হয়েছিল।

চতুর্থ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে নতুন নেতৃত্ব নির্বাচনের লক্ষ্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কৃষক দলের আগের কমিটি ভেঙে দেন।

সেদিন বিকালে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে রুদ্ধদ্বার কাউন্সিলের শুরুতে দুই পক্ষের বিভক্তি আর পাল্টা-পাল্টি অবস্থানের কারণে নতুন নেতৃত্ব নির্বাচনের প্রক্রিয়া ভেস্তে যায়।

একটি পক্ষ বহিরাগতদের অবস্থানের প্রতিবাদ জানিয়ে রুদ্ধদ্বার কাউন্সিল ত্যাগ করলে পুরো কার্য্ক্রম স্থগিত করা হয়।

বিএনপি প্রতিষ্ঠার পর ১৯৮০ সালের ১১ ডিসেম্বর কৃষক দল প্রতিষ্ঠা করেন জিয়াউর রহমান। সে সময়ের অবসরপ্রাপ্ত বিচারপতি আব্দুস সাত্তারের নেতৃত্বে আহ্বায়ক কমিটি করা হয়।

এর এক যুগ পর ১৯৯২ সালে আবদুল মান্নান ভূঁইয়াকে সভাপতি ও শামসুজ্জামান দুদুকে সাধারণ সম্পাদক করে কৃষক দলের প্রথম কমিটি গঠন করা হয়েছিল।

১৯৯৮ সালে মাহবুব আলম তারাকে সভাপতি ও দুদুকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি হয়। এরপর ২০০১ সালে মাহবুব আলম তারা কৃষক দল ছেড়ে আওয়ামী লীগে যোগ দিলে মজিবুব রহমান মোল্লা ভারপ্রাপ্ত সভাপতি হন। ২০০৭ সালে তার মৃত্যুর পর সংগঠনটির ভারপ্রাপ্ত দায়িত্বে আসেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

২০১৬ সালের ১৯ মার্চ মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপির মহাসচিব হওয়ার পর কৃষক দলের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব ছেড়ে দেন।

টানা ২২ বছর পর নতুন নেতৃত্ব নির্বাচনে গত বছরের ২৭ ফেব্রুয়ারি শামসুজ্জামান দুদুর নেতৃত্বে ১৫৩ সদস্যের আহ্বায়ক কমিটি করা হয়।