‘ভারমুক্ত’ হলেন হেফাজতের আমির মহিবুল্লাহ বাবুনগরী

মহিবুল্লাহ বাবুনগরীকে হেফাজতে ইসলামের পূর্ণাঙ্গ আমির নির্বাচিত করা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2021, 03:10 PM
Updated : 29 August 2021, 03:10 PM

রোববার ঢাকার খিলগাঁও মাদ্রাসায় হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কমিটির সভা শেষে আনুষ্ঠানিকভাবে সংগঠনের অন্যতম এই জ্যেষ্ঠ নেতাকে কেন্দ্রীয় আমির হিসেবে ঘোষণা করা হয়।

হেফাজতে ইসলামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মীর ইদ্রিস নদভী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কেন্দ্রীয় সভায় মহিবুল্লাহ বাবুনগরী সাহেবকে সর্বসম্মতভাবে আমির নির্বাচিত করা হয়।“

গত ১৯ অগাস্ট জুনাইদ বাবুনগরীর মৃত্যুর পর হাটহাজারী বড় মাদ্রাসায় অনুষ্ঠিত নামাজে জানাজায় হেফাজতে ইসলামের ভারপ্রাপ্ত আমির হিসেবে মহিবুল্লাহ এর নাম ঘোষণা করা হয়।

মহিবুল্লাহ বাবুনগরী প্রয়াত জুনাইদ বাবুনগরীর আপন মামা। তিনি ফটিকছড়ির বাবুনগর মাদ্রাসার মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

হেফাজত নেতা ইদ্রিস নদভী জানান, কেন্দ্রীয় কমিটির সভায় জুনাইদ বাবুনগরীর মৃত্যুতে ঢাকায় একটি শোকসভা করার সিদ্ধান্ত হয়েছে। এজন্য একটি প্রস্তুতি কমিটিও হয়েছে।

গত বছরের ১৮ সেপ্টেম্বর হাটহাজারি মাদ্রাসার দীর্ঘদিনের মহাপরিচালক এবং হেফাজতে ইসলামের প্রতিষ্ঠাতা আমির শাহ আহমদ শফীর মৃত্যুর পর নানা ঘটনাপ্রবাহের মধ্যে সংগঠনের নেতৃত্বে এসেছিলেন জুনাইদ বাবুনগরী।

তার মামা মুহিবুল্লাহ বাবুনগরী চট্টগ্রামের ফটিকছড়ি উপলোর নাজিরহাট আল জামিয়া আল আরাবিয়া নছিরুল ইসলাম মাদ্রাসার শুরা সদস্য ও ফটিকছড়ি বাবুনগর মাদ্রাসার মুহতামিম। আহমদ শফীর সময় হেফাজতে ইসলামের নায়েবে আমির ছিলেন তিনি।

কওমি মাদ্রাসার সনদের সরকারি স্বীকৃতি এবং সংবর্ধনা অনুষ্ঠান নিয়ে অভ্যন্তরীণ বিরোধে দুই বছর আগে মুহিবুল্লাহ বাবুনগরী হেফাজতের নায়েবে আমিরের পদ ছেড়েছিলেন বলে শফীপন্থিদের দাবি। তবে তার সেই পদত্যাগপত্র গৃহীত হয়নি বলে বাবুনগরীর অনুসারীদের ভাষ্য।

গত বছরের সেপ্টেম্বরে শফীর মৃত্যুর পর নভেম্বরে হওয়া সম্মেলনে সভাপতিত্ব করেন মুহিবুল্লাহ। সেই সম্মেলনে তার ভাগ্নে জুনাইদ বাবুনগরীকে আমির ঘোষণা করা হয়। আর মুহিবুল্লাহ কমিটির প্রধান উপদেষ্টা হন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক