মুবিনুল হায়দারের মৃত্যুতে বাম দলগুলোর শোক

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের (মার্কসবাদী) সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরীর মৃত্যুত শোক প্রকাশ করেছে বাম গণতান্ত্রিক জোটসহ বিভিন্ন বাম দল ও সংগঠন।।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2021, 11:28 AM
Updated : 7 July 2021, 11:28 AM

মুবিনুল হায়দার চৌধুরী।

প্রবীণ এই কমিউনিস্ট নেতা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার রাতে মারা যান। তার বয়স হয়েছিল ৮৭ বছর।

বামজোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ এক বিবৃতিতে বলেন, “মুবিনুল হায়দার চৌধুরী ছিলেন শ্রমজীবী মেহনতি মানুষের অকৃত্রিম বন্ধু। তিনি সারা জীবন শ্রমিক শ্রেণির মুক্তির লক্ষ্যে সংগ্রাম করে গেছেন। আমৃত্যু বিপ্লবী এই কমরেডের মৃত্যুতে বাম রাজনীতির এক অপূরণীয় ক্ষতি সাধিত হল। দেশের শ্রমজীবী মানুষ হারালো তাদের অকৃত্রিম বন্ধুকে।”

মুবিনুল হায়দারের মৃত্যুতে শোক প্রকাশ করেছে তার সাবেক দল বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান।

শোক বার্তায় খালেকুজ্জামান বলেন, “নিজের বিশ্বাস অনুযায়ী কমরেড মুবিনুল হায়দার চৌধুরী আমৃত্যু দেশের শ্রমিক-কৃষক-মেহনতি মানুষের মুক্তির সংগ্রামে নিবেদিত ছিলেন। তার চিন্তার সাথে ভিন্নমত থাকলেও দেশের শ্রমজীবী মানুষের মুক্তির সংগ্রামে তার অবদান আমরা কৃতজ্ঞচিত্তে স্মরণ করি।”

মতাদর্শিক বিতর্ক থেকে ২০১৩ সালে খালেকুজ্জামানের বাসদ থেকে বেরিয়ে বাসদ (মার্কবাদী) গঠন করেছিলেন মুবিনুল হায়দার চৌধুরী। ১৯৮০ সালে জাসদ ভেঙে বাসদ হওয়ার পেছনে মুবিনুল হায়দারের সক্রিয় ভূমিকা ছিল।

মুবিনুল হায়দারের গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এবং সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা।

প্রগতিশীল নারী সংগঠনসমূহের সমন্বয়ক ও সিপিবি নারী সেলের আহ্বায়ক লক্ষ্মী চক্রবর্তী, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সভাপতি রওশন আরা রুশো, শ্রমজীবী নারী মৈত্রীর সভাপতি বহ্নিশিখা জামালি, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের সভাপতি সীমা দত্ত, নারী সংহতির সভাপতি তাসলিমা আখতার লিমা, বিপ্লবী নারী ফোরামের সহ সাধারণ সম্পাদক আমেনা আক্তার যৌথ বিবৃতিতে মুবিনুল হায়দার চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

৮৭ বছর বয়সী মুবিনুল হায়দার গত ১৪ মার্চ গোসল করতে গিয়ে বাথরুমে পড়ে যান। এতে তার মাথায় আঘাত লাগে ও রক্তপাত হয়। তার মেরুদণ্ডের একটি হাড়ও ভেঙে যায় এবং স্নায়ুতে চাপ লাগার কারণে দুই হাত, দুই পা আংশিক অবশ হয়ে পড়ে। তারপর থেকে অসুস্থ ছিলেন তিনি। নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে গত ২৭ জুন থেকে তিনি হাসপাতালেই ছিলেন।