বাংলাদেশে টিকা উৎপাদন করতে চীনের প্রতি আহ্বান জাপার

করোনাভাইরাসের টিকা বাংলাদেশে উৎপাদন করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে জাতীয় পার্টি (জাপা)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2021, 06:16 PM
Updated : 6 July 2021, 06:16 PM

মঙ্গলবার কমিউনিস্ট পার্টি অব চায়নার (সিপিসি) ১০০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে 'বিশ্ব রাজনৈতিক দল শীর্ষ সম্মেলনে’ জাপার প্রতিনিধি দলের পক্ষ থেকে এই আহ্বান জানানো হয়।

ভার্চুয়াল মাধ্যমে সিপিসির এই আয়োজনে জাপা মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু, অতিরিক্ত মহাসচিব শামীম হায়দার পাটোয়ারী ও ভাইস চেয়ারম্যান মোস্তফা আল মাহমুদ যোগ দেন।

দলটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে- সম্মেলনে জাতীয় পার্টির মহাসচিব বলেন, “বর্তমানে বৈশ্বিক করোনাভাইরাস মহামারী মোকাবিলায় জাতীয় পার্টি আশা করে চীন বাংলাদেশে ভ্যাকসিন তৈরি করবে। যাতে করে বাংলাদেশের ৮০ ভাগ মানুষকে অনতিবিলম্বে টিকার আওতায় আনা যায়।”

তিনি অক্সিজেন, ভেন্টিলেটরসহ স্বাস্থ্য সামগ্রী উৎপাদনে চীনকে সহায়তা করারও আহ্বান জানান।

তিনি আরও বলেন, “জাতীয় পার্টি বিশ্বাস করে কারও প্রতি শত্রুতা নয়, সকলের সাথে বন্ধুত্বের নীতির মাধ্যমে চীন-বাংলাদেশ সম্পর্ক প্রতিনিয়ত দৃঢ় থেকে দৃঢ়তর হবে।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, সিপিসি ও বিশ্ব রাজনৈতিক দলগুলোর সম্মেলনে চীনা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ধনী-দরিদ্র বৈষম্য কমানো, উন্নত ও অনুন্নত দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সমতা আনা, করোনাভাইরাসে টিকা যাতে উন্নয়নশীল বিশ্ব পায় সে ব্যাপারে গুরুত্বারোপ করেন।

সম্মেলনে জাতীয় পার্টির পক্ষ থেকে বলা হয়, “জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সময় চীনের সাথে বাংলাদেশের সম্পর্ক আরও গভীরতর হয় এবং চীন প্রথমবারের মতো চীন-বাংলাদেশ মৈত্রী সেতু নির্মাণ করে।

“চীন বাংলাদেশে বিদ্যুৎখাতে প্রথমবারের মত রাউজানে ৪২০ মেগাওয়ার্টের তাপ বিদ্যুৎ কেন্দ্রে অর্থায়ন করে। এসব বিনিয়োগ ছিল চীন-বাংলাদেশ মৈত্রী ও ভ্রাতৃত্ব বন্ধনের প্রকৃষ্ট উদাহরণ।“