টিকার প্রথম ডোজ দেওয়া বন্ধ থাকায় বিএনপি উদ্বিগ্ন: ফখরুল

দেশে করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ দেওয়া বন্ধ থাকায় বিএনপির স্থায়ী কমিটি ‘উদ্বেগ’ প্রকাশ করেছে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2021, 10:57 AM
Updated : 2 May 2021, 10:57 AM

রোববার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেন, “ভ্যাকসিন সংগ্রহের বিষয়ে আমি শুধু এতটুকু বলতে চাই, সরকার কতোটা দায়িত্বহীন হলে, কতোটা অযোগ্য হলে, জনগণের সঙ্গে তাদের সম্পর্ক কতটা বিচ্ছিন্ন হলে তারা একটা সঠিক সিদ্ধান্ত নিতে পারেনি।… শুধুমাত্র দুর্নীতির কারণ, অন্য কোনো কারণ এর মধ্যে জড়িত নয়।”

ফখরুল জানান, শনিবার বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে দলের স্থায়ী কমিটির সভা হয়। দেশে টিকার প্রথম ডোজ দেওয়া বন্ধ থাকায় সভায় উদ্বেগ প্রকাশ করা হয়। 

সেই সভার সিদ্ধান্ত জানাতে আয়োজিত এই ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব বলেন, “সরকার কোনো কর্ণপাত না করে শুধুমাত্র তাদের দুর্নীতির জন্যে নিজস্ব দুর্নীতিপরায়ণ কোম্পানির মাধ্যমে শুধুমাত্র ভারত থেকেই একমাত্র কোম্পানির ভ্যাকসিন সংগ্রহ করতে কার্য্ক্রম গ্রহণ করেছিল।”

ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ টিকা কিনতে গত বছরের নভেম্বরে চুক্তি করে বাংলাদেশ। দুই চালানে তারা ৭০ লাখ ডোজ টিকা পাঠানোর পর ভারত রপ্তানি বন্ধ করে দেওয়ায় বাংলাদেশ এখন অনিশ্চয়তায় পড়েছে। সে কারণে এখন প্রথম ডোজ টিকা দেওয়া সাময়িকভাবে বন্ধ।

বিষয়টি নিয়ে সরকারের সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, “তারা বিকল্প উৎসের কোনো অনুসন্ধান করেনি এবং বিকল্প উৎস থেকে ভ্যাকসিন সংগ্রহের আবশ্যকতা তারা গুরুত্ব সহকারে বিবেচনা করেনি।”

শনিবারের স্থায়ী কমিটির সভার বিভিন্ন সিদ্ধান্ত তুলে ধরে ফখরুল বলেন, সম্প্রতি ভারত অক্সিজেন রপ্তানি বন্ধ ঘোষণা করায় বিকল্প উৎস থেকে অক্সিজেন আমদানি এবং দেশে অক্সিজেন উৎপাদন বাড়ানোর ব্যবস্থা করার দাবি জানানো হয়েছে সভায়।