‘ভোগের সংস্কৃতি’ থেকে বেরিয়ে আসতে হবে, বললেন হাছান মাহমুদ

পৃথিবীকে বাসযোগ্য রাখার স্বার্থে ‘ভোগের সংস্কৃতি’ থেকে সবাইকে বেরিয়ে আসার আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2021, 01:08 PM
Updated : 22 April 2021, 01:08 PM

বৃস্পতিবার আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির আয়োজনে এক ওয়েবিনারে তার এই আহ্বান আসে।  

আলোচনায় অংশ নিয়ে তথ্যমন্ত্রী বলেন, “পৃথিবীকে বাসযোগ্য রাখতে হলে জীববৈচিত্রের সমন্বয় জরুরি। কেননা বন ধ্বংস করা হলে প্রাণীকুল বাইরে বেরিয়ে আসবে এবং তাতে মানবজাতি আরো হুমকির মুখে পড়বে। মানুষের কর্মকাণ্ডের কারণেই আজ পরিবেশ তথা পৃথিবী হুমকির মুখে।”

তিনি বলেন, "ভোগের সংস্কৃতি থেকে সবাইকে বেরিয়ে আসতে হবে এবং ‘পৃথিবী শুধু আমার’- এই মানসিকতা ত্যাগ করতে হবে। ‌ অন্যান্য প্রাণীদের বাঁচতে দিতে হবে, মানুষের বৃদ্ধি কমাতে হবে।" 

জনসংখ্যা বাড়ার বিপদের কথা তুলে ধরে হাছান মাহমুদ বলেন, “আলোচনা আছে, করোনাভাইরাস প্রাণীদেহ থেকে মানুষের মধ্যে এসেছে। যদি মানুষ ক্রমাগত বন দখল করতে থাকে, কৃষি জমি দখল করতে থাকে, তাহলে এভাবে আরো অনেক প্রাণী বাইরে বেরিয়ে আসবে এবং মানুষ নতুন নতুন রোগে সংক্রমিত হতে পারে। তাই নিজের প্রয়োজনে সবকিছু ব্যবহারের মানসিকতা পরিহার করতে হবে।”

ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নদী ও জলবায়ু বিশেষজ্ঞ ড. আতিক রহমান। অন্যদের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক এ কিউ এম মাহবুব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য নাসরিন আহমেদ, কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাকির হোসেন, স্থপতি ইকবাল হাবিব বক্তব্য দেন। 

আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান খন্দকার ফজলুল হকের সভাপতিত্বে এবং কমিটির সদস্য সচিব ও আওয়ামী লীগের বন এবং পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেনের সঞ্চালনায় ওয়েবিনার অনুষ্ঠিত হয়।