চট্টগ্রামে চা বোর্ডে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন

চট্টগ্রামের নাসিরাবাদে বাংলাদেশ চা বোর্ডের প্রধান কার্যালয়ে ‘বঙ্গবন্ধু স্মৃতি গ্যালারি ও বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2021, 03:47 PM
Updated : 18 Feb 2021, 03:47 PM

বৃহস্পতিবার বিকেলে উদ্বোধন করা ‘বঙ্গবন্ধু স্মৃতি গ্যালারি ও বঙ্গবন্ধু কর্নার’ মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ চা বোর্ডের উদ্যোগে নির্মাণ করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেন, “ছাত্র রাজনীতি করার সুবাদে বঙ্গবন্ধুকে দেখার সৌভাগ্য হয়েছিল। উনার কথা ও বিভিন্ন অনুষ্ঠানে দেয়া বক্তব্যই এখন রাজনীতিবিদদের পাথেয়।”

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. জহিরুল ইসলাম বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চা বোর্ডের প্রথম বাঙালি চেয়ারম্যান হিসেবে ১৯৫৭ সালের ৪ জুন থেকে ১৯৫৮ সালের ২৩ অক্টোবর পর্যন্ত দায়িত্ব পালন করেন। চা শিল্পে বঙ্গবন্ধুর অবদান অবিস্মরণীয় করে রাখতে মুজিব জন্মশতবার্ষিকী উদযাপনের অন্যতম প্রধান কার্যক্রম হিসেবে বঙ্গবন্ধু স্মৃতি গ্যালারি ও বঙ্গবন্ধু কর্নার করা হয়েছে।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দিন বক্তব্য রাখেন। এসময় উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান, চা বোর্ডের সদস্য মোহাম্মদ নুরুল আলম চৌধুরী, ড. নাজনীন কাউসার চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আব্দুর রহিম খান প্রমুখ। 

সভায় গ্যালারির বিভিন্ন তথ্য উপস্থাপন করে জানানো হয়, গ্যালারির কেন্দ্রে বঙ্গবন্ধুর ছবি স্থাপনের মাধ্যমে জাতির পিতাকে একটি সূর্য হিসেবে কল্পনা করা হয়েছে। ৎসূর্যের দ্যুতি যেমন চারপাশকে আলোকিত করে তেমনি ১৯৪০ খ্রিস্টাব্দ থেকে ১৯৭৫ খ্রিস্টাব্দ পর্যন্ত বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও কর্ম যেভাবে বাঙালি জাতিকে আলোকিত এবং উদ্ভাসিত করেছে তা তুলে ধরা হয়েছে গ্যালারিতে।

গ্যালারিকে দুটি অংশে ভাগ করা হয়েছে। গ্যালারির বাম অংশে ১৯৪০ থেকে ১৯৬০ খ্রিস্টাব্দে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও চা বোর্ডের চেয়ারম্যান হিসেবে অবদান সন্নিবেশ করা হয়েছে।

গ্যালারির ডান অংশে ১৯৬৬ থেকে ১৯৭৫ খ্রিস্টাব্দ পর্যন্ত বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও প্রধানমন্ত্রী হিসেবে চা শিল্পে বঙ্গবন্ধুর অবদান উপস্থাপন করা হয়েছে।

উদ্বোধন অনুষ্ঠান শেষে মন্ত্রী ও অতিথিরা চা শিল্পের অংশীজনের সঙ্গে মতবিনিময় করেন।

এরআগে দুপুরে নগরীর আগ্রাবাদে ওয়াল্ড ট্রেড সেন্টারে ‘ই-বাণিজ্য করবো, নিজের ব্যবসা গড়বো’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে যোগ দেন বাণিজ্য মন্ত্রী।

এসময় চট্টগ্রাম চেম্বারের সভাপতি মো. মাহবুবুল আলমসহ স্থানীয় ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।