সরকার ‘সুবিধামতো’ মুক্তিযুদ্ধের ইতিহাস তৈরি করছে: মোশাররফ

সরকার ‘নিজের সুবিধামতো’ মুক্তিযুদ্ধের ইতিহাস তৈরি করছে বলে অভিযোগ করেছেন খন্দকার মোশাররফ হোসেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2021, 03:10 PM
Updated : 12 Feb 2021, 03:42 PM

শুক্রবার বিকালে এক অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, “যারা ক্ষমতায় আছে তারা মুক্তিযুদ্ধের ইতিহাসকে ইচ্ছামতো লেখার চেষ্টা করছে, মুক্তিযুদ্ধের ইতিহাসকে তারা নিজেরা নিজেদের ‍সুবিধা মতো তৈরি করার চেষ্টা করছে। আজকে বিশেষ করে নতুন প্রজন্মকে বিভ্রান্ত করার চেষ্টা করা হচ্ছে এবং মুক্তিযুদ্ধের যে মূল ইতিহাস তা বিকৃত করার চেষ্টা করা হচ্ছে।

“বাংলাদেশে এই পঞ্চাশ বছরে মুক্তিযুদ্ধের যে আকাঙ্ক্ষা এবং স্বাধীনতার আমাদের যে প্রত্যাশা কি ছিল, সেই ক্ষেত্রগুলোতে কারা কী অবদান রেখেছে, কারা কী ক্ষতি করেছে সেটা সম্পর্কেও বর্তমান প্রজন্মকে ভুল তথ্য দেয়া হচ্ছে।”

নতুন প্রজন্মের কাছে ‘প্রকৃত ইতিহাস’ তুলে ধরার আহ্বান জানিয়ে তিনি বলেন, “বিএনপি সত্যিকার অর্থে রণাঙ্গনের মুক্তিযোদ্ধাদের দল। সেজন্য স্বাধীনতার সুবর্ণজয়ন্তী সারা বছরজুড়ে করতে একটি ক্যালেন্ডার আমরা তৈরি করব। এর খসড়া আমরা করেছি।”

গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে মুক্তিযুদ্ধের রজত জয়ন্তী উদযাপনে জাতীয় কমিটি বিভিন্ন সমন্বয়ক কমিটিকে নিয়ে এই যৌথ বৈঠক হয়।

জাতীয় কমিটির আহ্বায়ক খন্দকার মোশাররফের সভাপতিত্বে ও সদস্য সচিব আবদুস সালামের সঞ্চালনায় বৈঠকে বিএনপির মির্জা আব্বাস, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহুমদ টুকু, আবদুল্লাহ আল নোমান, শাহজাহান ওমর, আবদুল আউয়াল মিন্টু, এজেডএম জাহিদ হোসেন, নিতাই রায় চৌধুরী, আমানউল্লাহ আমান, মিজানুর রহমান মিনু, ইসমাইল জবিহউল্লাহ, বিজন কান্তি সরকার, আব্দুল হাই শিকদার, মাহবুবউদ্দিন খোকন,মজিবুর রহমান সারোয়ার, ফজলুল হক মিলন, শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সাখাওয়াত হাসান জীবন, শ্যামা ওবায়েদ, আশরাফ উদ্দিন আহমেদ উজ্জ্বল, এবিএম ওবায়দুল ইসলাম, আমিনুল হক, রিয়াজুল ইসলাম রিজু, শরীফুল আলম, সেলিমুজ্জামান সেলিম, আমিরুল ইসলাম আলিম, রিয়াজ উদ্দিন নসু, আরিফুল হক, জহির উদ্দিন স্বপন ও এবিএম আবদুস সাত্তার উপস্থিত ছিলেন।