জিয়ার খেতাব বাতিলের সিদ্ধান্তের নিন্দায় ঢাবির সাদা দল

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াত সমর্থক শিক্ষকদের সংগঠন সাদা দল।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2021, 02:55 PM
Updated : 10 Feb 2021, 02:55 PM
বুধবার সাদা দলের আহ্বায়ক অধ্যাপক মো. লুৎফর রহমানের স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, “বীর মুক্তিযোদ্ধা বাংলাদেশের জননন্দিত রাষ্ট্রনায়ক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ‘বীরোত্তম’ খেতাব বাতিলের সিদ্ধান্তে আমরা গভীর উদ্বেগ ও হতাশা ব্যক্ত করছি। আমরা এ ন্যক্কারজনক ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি।”

সংবিধান লঙ্ঘন, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের দেশত্যাগে সহায়তা এবং তাদের গুরুত্বপূর্ণ পদে পদায়নের কারণে জিয়ার খেতাব বাতিলের সিদ্ধান্ত মঙ্গলবার নেয় জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল।

সাদা দলের বিবৃতিতে বলা হয়, “স্বাধীনতার ৫০ বছর পর জাতীয় মুক্তিযুদ্ধ কাউন্সিল (জামুকা) কর্তৃক জিয়ার রাষ্ট্রীয় খেতাব বাতিলের সিদ্ধান্ত অনভিপ্রেত এবং দুঃখজনক।

“আমরা মনে করি, গত এক যুগের বেশি সময় ধরে জিয়াউর রহমান এবং তার পরিবারকে ধ্বংস করার যে ধারাবাহিক ষড়যন্ত্র চলছে, খেতাব বাতিলের সিদ্ধান্ত এরই অংশ।”

জিয়ার খেতাব বাতিলের সিদ্ধান্ত থেকে সরকারকে সরে আসার আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়, “জিয়াউর রহমান বাংলাদেশের রাজনীতির একজন আইকন। তিনি তার কীর্তি ও কর্মের মাধ্যমে বাংলাদেশের ইতিহাসে নিজের অমর অক্ষয় স্থান নিশ্চিত করে গেছেন। কোনো অপচেষ্টার মাধ্যমেই তাকে এদেশের মানুষের মন থেকে মুছে ফেলা যাবে না।

“তাই স্বাধীনতার সুবর্ণজয়ন্তী লগ্নে দেশে যেন বিভেদের রাজনীতির বিস্তার না হয়, সে জন্য তার খেতাব প্রত্যাহার করার মতো জিঘাংসামূলক অপতৎপরতা থেকে বিরত থাকতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানাচ্ছি।”