প্রিয়জনদের শুভেচ্ছায় জন্মদিনের সকাল ‍শুরু ফখরুলের

প্রতি বছরের মতো এবারও জন্মদিনের ভোরে প্রবাস থেকে মেয়ে মির্জা সামারুহ ও ঢাকায় ছোট মেয়ে মির্জা সাফারুহ’র টেলিফোনে ঘুম ভেঙেছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2021, 06:26 AM
Updated : 26 Jan 2021, 06:26 AM

মঙ্গলবার (২৬ জানুয়ারি) ৭৩তম জন্মবার্ষিকী ফখরুলের। ১৯৪৮ সালের এই দিনে তার জন্ম ঠাকুরগাঁওয়ে।

এবার তার জন্মদিনে কোনো আয়োজন নেই। তবে বন্ধু, স্বজন, নেতাদের অনেকে টেলিফোন করে বিএনপি মহাসচিবকে শুভেচ্ছা জানিয়েছেন। কয়েকজন বিদেশি বন্ধুও সকালে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন তাকে।

সকালে মির্জা ফখরুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জন্মদিন মানে আরো একটি বছর চলে গেছে । বড় মেয়ে অস্ট্রেলিয়া থেকে টেলিফোন করেছে, হ্যাপি বার্থ ডে বলল। ছোট মেয়ে ঢাকায় থাকে, সেও ভোরে ঘুম ভাঙিয়েছে, উইশ করেছে।”

দুই মেয়েকে নিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও রাহাত আরা বেগমের সংসার।

বড মেয়ে মির্জা শামারুহ অস্ট্রেলিয়ায় স্বামী-সন্তান নিয়ে আছেন। সেখানে সিডনির একটি বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরিয়াল ফেলোশিপ নিয়েছেন।  বর্তমানে ক্যানবেরায় ফেডারেল মেডিকেল কাউন্সিলের সিনিয়র সাইন্টিস্ট।

ছোট মেয়ে মির্জা সাফারুহ ঢাকার ধানমন্ডির ‘স্যানি ডেল’ স্কুলে শিক্ষকতা করেন।

মির্জা ফখরুল ঢাকা বিশ্ববিদ্যালয়ে থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করে শিক্ষাগতা পেশায় যোগ দেন। তিনি ঢাকা কলেজে অর্থনীতি বিভাগের শিক্ষক ছিলেন।

ছাত্রজীবনে ফখরুল ঢাকা বিশ্ববিদ্যালয়ে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন শাখার সভাপতি এবং এসএম হল শাখারও নির্বাচিত সাধারণ সম্পাদক ছিলেন।

১৯৮৬ সালে সরকারি চাকরি ছেড়ে সক্রিয় রাজনীতিতে আসেন তিনি।১৯৮৮ সালে ফখরুল ঠাকুরগাঁও পৌরসভার প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন। ১৯৯২ সালে তিনি ঠাকুরগাঁও জেলা বিএনপির সভাপতি এবং কৃষকদলের প্রথমে সহসভাপতি এবং পরে সভাপতির দায়িত্বেও ছিলেন দীর্ঘদিন।

তিনি বিএনপি থেকে দুই বার সংসদ সদস্য এবং প্র্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সরকারের প্রতিমন্ত্রীর দায়িত্বও পালন করেন।

দলের নির্বাহী কমিটির সদস্য থেকে শুরু করে মির্জা ফখরুল জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব এবং খোন্দকার দেলোয়ার হোসেনের মৃত্যুর পর ২০১১ সালে দলের ভারপ্রাপ্ত মহাসচিব এবং ২০১৬ সালে ষষ্ঠ জাতীয় কাউন্সিলের মাধ্যমে পূর্ণাঙ্গ মহাসচিব নির্বাচিত হন ফখরুল। 

২০১৮ সালে একাদশ নির্বাচনে বগুড়া-৬ আসন থেকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি শপথ গ্রহণ না করায় ওই আসনের উপনির্বাচনে বিএনপির জিএম সিরাজ নির্বাচিত হন।